Amar Praner Bangladesh

অবশেষে সৌদি-ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

দীর্ঘ জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আগামী মাসে অর্থাৎ জুলাইয়ে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরব ও ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী সপ্তাহে হোয়াইট হাউস থেকে তার এই সফর সূচি ঘোষণার কথা রয়েছে। সংশ্লিষ্ট একটি সূত্র এরই মধ্যে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে তথ্যটি নিশ্চিত করেছে।

সূত্র বলছে, ধারণা করা হচ্ছে- আগামী জুলাই মাসের মাঝামাঝি সময়ে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠক হতে পারে।

দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র নিশ্চিত করে বলেছেন, ইসরায়েল এবং সৌদি আরবে বাইডেনের সফরের পরিকল্পনা করা হচ্ছে। এ বিষয়ে খুব শিগগিরই বিস্তারিত জানানো হবে।

এ দিকে রবিবার (১২ জুন) জো বাইডেন জানিয়েছিলেন, এখনো তিনি সৌদি আরব সফরের বিষয়টি চূড়ান্ত করেননি। এর আগে অর্থাৎ গেল সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, সৌদি সফরের বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, জো বাইডেনের সৌদি সফরের বিষয়টি সামনে আসার পর এর বিরোধিতা করেন ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতারা ও কয়েকটি মানবাধিকার সংগঠন।

বিশ্লেষকদের মতে, ২০১৮ সালে বাইডেন সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অগ্রহণযোগ্য ব্যক্তি বলে আখ্যায়িত করেন। রাজনৈতিক প্রতিপক্ষ ও মার্কিন নাগরিক জামাল খাশোগির হত্যায় তার ভূমিকার জন্য তুরস্কে এ মন্তব্য করেন বাইডেন।

যদিও সৌদি কর্তৃপক্ষ হত্যাকাণ্ডের ঘটনায় যুবরাজ সালমানের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে আসছে।