আগামী ৪ জুলাই হজের প্রথম ফ্লাইট

প্রকাশ : রবিবার, মে ১২, ২০১৯ পূর্বাহ্ণ ১:১৮

আলামিন তালুকদার:
আগামী ৪ জুলাই থেকে শুরু হয়ে ৫ আগস্ট পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট চলবে। ‍এরপর হজের ফিরত ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট।
পবিত্র হজের আগে হজের শেষ ফ্লাইট ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে আগামী ৫ আগস্ট। ফিরতি প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ১৭ আগস্ট। হজ ফ্লাইট শেষ হবে ১৪ সেপ্টেম্বর।
শনিবার (১১ মে) বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাব এ ঘোষণা দেয়।
বাংলাদেশের ওমরাহযাত্রী ও মধ্যপ্রাচ্যগামী অভিবাসীদের ফ্লাইটে তীব্র আসন সংকট ও দ্বিগুন ভাড়া বাড়ায় উদ্ভূত জটিলতা নিরসনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে হাব।
হজে যেতে প্রতারণা এড়াতে হাজীদের উদ্দেশ্যে হাব সভাপতি বলেন, কোনো মধ্যস্বত্তভোগীকে টাকা দেবেন না। হজে যেতে সরাসরি এজেন্সিতে  টাকা দিয়ে রশিদ সংরক্ষণ করবেন। সম্মেলনে ঢাকা থেকে সৌদিগামী ফ্লাইট বাড়ানোর জন্য বিমান বাংলাদেশের প্রতি অনুরোধ করা হয়।
এ ছাড়া, বিদেশি এয়ারলাইন্সগুলোর ফ্লাইট বাড়ানোর জন্য সিভিল এভিয়েশনকে উদ্যোগ নিতে আহবান করেন হাব সভাপতি তসলিম।
হজের আনুষ্ঠানিকতার দিন ছাড়া সারা বছর এখন উমরা হজে মানুষ যেতে পারেন জানিয়ে তিনি বলেন, উমরা যাত্রী অতীতের যেকোনো সময়ের চেয়ে বেড়েছে।
শাহাদাত হোসাইন বলেন, এ বছর হজে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমান। এবার প্রথমবারের মতো ঢাকা থেকে মদিনায় যাবে ১১টি হজ ফ্লাইট। এ বছরই প্রথম ঢাকায় ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে হজ যাত্রীদের। ফলে সৌদি আরবে গিয়ে ইমিগ্রেশনের জন্য লাইনে দাঁড়াতে হবে না তাদের।