রাবি প্রতিনিধি: চাকুরিতে ৫৬ শতাংশ কোটা ব্যবস্থা চালু থাকায় অনেক মেধাবীরা ভালো পরিক্ষা দেয়া সত্ত্বেও তাদের মূল্যায়ন করা হচ্ছেনা। পৃথিবীর ইতিহাসে বাংলাদেশেই এ অসম কোটা ব্যবস্থা বিদ্যমান । যার ফলে আজ মেধাবীরা প্রশাসনের সঠিক জায়গায় দখল করতে পারছেনা। জাতি হারাচ্ছে যোগ্য জনশক্তি। পার্শ¦বর্তী দেশ ভারতেও ১০ শতাংশ কোটা। তারাও প্রতিবছর কোটার সংস্কার করছে। কিন্তু বাংলাদেশে কোটা পদ্ধতির সংস্কার হচ্ছে না। সংস্কার না করার ফলে এদেশ থেকে তারা বিদেশে চলে যাচ্ছে। যার ফলে বিদেশে মেধা পাচার হচ্ছে।

রোববার কোটা পদ্ধতি সংস্কার ও মেধার যোগ্যতা মূল্যায়নের দাবিতে মানববন্ধনে একথা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মমিনুল ইসলাম। রোববার বিশ^বিদ্যালয়ের প্যারিস রোডে তৃতীয় দিনে সকাল ১১ টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফের সভাপতিত্বে ও মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইংরেজী বিভাগের গোলাম মোর্শেদ, ইতিহাস বিভাগের সালাউদ্দিন সায়েম, দর্শন বিভাগের মামুনুর রশীদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুবিন প্রমুখ।
এসময় বক্তার আরও বলেন, আমরা দেখতে চাই না কোন বেকার ভাইয়ের আর্তনাদ, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এই দাবিটিকে নায্য দাবি হিসেবে গ্রহণ করুন। আমাদের এ আন্দোলন অহিংস আন্দোলন, কোন সহিংস আন্দোলন নয়।
এদিকে আগামী ৪ মার্চ বিশ^বিদ্যালয়ে আবারও মানববন্ধন করা হবে বলে জানানো হয়। পরে একটি মৌন মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন তারা। #।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here