উৎপাদন বেশি হলেই কৃষক ফসলের প্রকৃত মূল্য পায় না, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

 

মোঃ দুলাল হোসেন চকদার:

 

 

কৃষকের উৎপাদন বেশি হলেই কৃষক প্রকৃত ম‚ল্য পায় না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাক্ষাৎ করতে আসা কয়েকজন রাষ্ট্রদ‚তের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

 

এসময় ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদ‚ত মারি-অনিক বুর্দনি, স্পেনের রাষ্ট্রদ‚ত আলভারো দে সালাস, জার্মানির রাষ্ট্রদ‚ত মাইকেল শ্লুল্টটহাইস এবং ইউরোপীয় মশিনের কমউিনিটি ডেপুটি চিফ কনস্টান্টিনো ওযার্ডকিস উপস্থিত ছিলেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা গিয়াস উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

 

কৃষিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শুরু থেকেই কৃষি গবেষণায় বরাদ্দ বাড়িয়েছে। দেশের কৃষি বিজ্ঞানীরা নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করেছেন এবং তা মাঠ পর্যায়ে স¤প্রসারিত হওয়ায় ফলন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাই বাংলাদশ আজ খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে উপনীত হয়েছে। দেশের সব মানুষের জন্য নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করতে সরকার অঙ্গীকারবদ্ধ। সরকার কৃষির যান্ত্রিকীকরণে ৫০-৭০ শতাংশ সহায়তা দিচ্ছে, প্রয়োজনে আরও সহায়তা বাড়ানো হবে। রাষ্ট্রদ‚তদের উদ্দেশে কৃষমিন্ত্রী বলেন, কৃষকের উৎপাদন বেশি হলেই কৃষক প্রকৃত ম‚ল্য পায় না। তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যম‚ল্য নিশ্চিত করা একান্ত অপরিহার্য।

 

এর জন্য প্রয়োজন কৃষির প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকীকরণ এবং স্থানীয় ও আর্ন্তজাতিক বাজারে সহযোগিতা। কৃষি যান্ত্রিকীকরণে সরকার তিন হাজার কোটি টাকার কৃষিযন্ত্র ক্রয়ের জন্য একটি প্রকল্প প্রণয়নের সিদ্বান্ত নিয়েছে। আধুনিক ও বাণিজ্যিক কৃষির ক্ষেত্রে ফ্রান্স, স্পেন, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তা চান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ভোলা।