মো: হাসমত উল্লাহ, লালমনিরহাট :

 

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় উজ্জাপিত হচ্চে ৯০ টি পুুুজামন্ডপে এবং পূজামন্ডপ গুলোতে চলছে অফুরন্ত উৎসব ।

গত (১ অক্টোবর) শনিবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আগামী ৫ অক্টোবর বিজয়া দশমী। ওইদিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ শারদীয় দুর্গোৎসব।

গত (৩০ সেপ্টেম্বর) শুক্রবার সন্ধ্যায় বোধনের মাধ্যমে মণ্ডপে মণ্ডপে প্রতিমা থানে উঠেছে। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে পুরো কালীগঞ্জ উপজেলা বিভিন্ন পূজামন্ডপ গুলো। আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গোৎসব উদযাপনে উপজেলা জুরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

হিন্দু শাস্ত্রের বিশুদ্ধ পঞ্জিকা মতে, এ বছর পৃথিবীর মঙ্গল কামনায় দেবী দুর্গা গজে (হাতি) চড়ে কৈলাশ থেকে মর্ত্যালোকে (পৃথিবী) এসেছেন। দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে কৈলাশে (স্বর্গে) ফিরে যাবেন নৌকায় চড়ে।গত শনিবার সকাল সাড়ে ৭টায় সায়াংকালে কল্পারম্ভ এবং বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে আজ উৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হয়। এদিন সকাল থেকে চন্ডিপাঠে মুখরিত রয়েছে উপজেলার সব মণ্ডপ মন্ডপ গুলো।

কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার রাজবাড়ি পূজামন্ডপসহ ৯০টি পূজামন্ডপে এবছর দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। এখন প্রতিটি পূজামন্ডপে ব্যাপক উৎসব চলছে মন্ডপ গুলিতে। আসন্ন দুর্গা পূজা এবছর কালীগঞ্জ বিখ্যাত তুষভান্ডার রাজবাড়ির পূজামন্ডপসহ ৯০টি পুজামন্ডপে দুর্গাপুজা উৎসব চলচ্ছে।এরমধ্যে ভোটমারি ইউনিয়নের ৫, মদাতি ১৪,তুষভান্ডার ১২,দলগ্রাম ০৮,চন্দ্রপুর ১৩. গোড়ল ১৪, চলবলা ১৬, কাকিনা ০৭

কালীগঞ্জ উপজেলায় সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা অনুষ্ঠানের লক্ষে এবং এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষে কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি)এ টি এম গোলাম রসুল বলেন, পুজারীদের নিয়ে এক সভা অনুষ্ঠা করেছি এবং পূজা যাতে শান্তি পূর্ন ভাবে হয় আমি আইনি সকল ব্যবস্থা করেছি। কালীগঞ্জ পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী অতুল কৃষ্ণ অধিকারী, বলেন প্রতি বছরের ন্যায় এবারও কালীগঞ্জের সাম্প্রদায়িক সম্প্রিতী বজায় রেখে উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজা চলচ্ছে। বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের কালীগঞ্জ উপজেলা সাধারণ সম্পাদক দেবদাস রায় বাবুল বলেন, উপজেলায় মোট ৯০টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। সাম্প্রদায়িক সম্প্রীতির এই উপজেলায় সুষ্ঠুভাবে পূজা উদযাপন হচ্ছে ও বাকি দিন গুলো হবে এমনি আশাবাদ ব্যক্ত করেছেন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here