বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

কৃষকদের সাথে জলাবদ্ধতা নিরসনে ইউএনও’র মতবিনিময়

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮
  • ৩ Time View

বাপ্পী বর্মন, জামালগঞ্জ প্রতিনিধি::
সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার সদর, ভীমখালী ও ফেনারবাঁক ইউনিয়নের পূর্বাংশের হাওরগুলোর সাড়ে সাত হাজার হেক্টর বোর জমির জলাবদ্ধতা নিরসন ও স্থায়ী সমাধানের জন্য উপজেলা নির্বাহী অফিসারের সাথে মতবিনিময় করেছেন কৃষকরা। উপজেলা হল রুমে জলাবদ্ধতায় আক্রান্ত প্রায় ৭০টি গ্রামের কৃষক প্রতিনিধিগণ মতবিনিময় শেষে স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, আমরা এক ফসলী বোর জমির উপর নির্ভরশীল। ৩টি ইউনিয়নে প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমি দীর্ঘ দিন থেকে প্রাকৃতিক ও মানব সৃষ্ট কারণে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চাষাবাদ করতে পারছি না। চাষাবাদ না করার কারণে ইতিমধ্যে অনেকেই ভিটে বাড়ী ছেড়ে বিকল্প কর্মসংস্থানে পরিবার পরিজন নিয়ে অন্যত্র চলে গেছেন। আমরা এখনো যারা আছি, আমাদের চাষাবাদ যোগ্য জমি থাকা সত্ত্বেও সেগুলো আবাদ করতে পারছি না।
কানাইখালী নদীর নালা শান্তিপুর কালীবাড়ী থেকে পাগনা বিল হয়ে গজারিয়া সুইস গেইট পর্যন্ত পলি মাটি পড়ে ভরাট হয়ে যাওয়ায় এবং স্থানীয় লক্ষীপুর, শান্তিপুর ও ফেনারবাঁক গ্রামের কৃষকরা লক্ষীপুর ও মইশাকুড়ি নামক জায়গায় মাটি দিয়ে বাঁধ দেওয়ায় আমাদের পানি নিষ্কাশন হচ্ছে না। কানাইখালী নদীতে একাধিক স্থানে নেট জাল ও ছাই দিয়ে বাঁধ দেওয়ায় পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এমতাবস্থায় কানাইখালী নদীর নালা শান্তিপুর কালীবাড়ী থেকে পাগনা বিল হয়ে গজারিয়া সুইস গেইট পর্যন্ত খনন প্রকল্প বাস্তাবায়ন ও লক্ষীপুর ও মইশাকুড়ি বাধ ভেঙ্গে দেওয়া এবং চলতি মৌসুমে বোর জমি চাষাবাদের উপযোগী করে তোলার জন্য ভুতিয়ারপুর সংলগ্ন কানাইখালী নদীতে পল্টন বসিয়ে পানি নিষ্কাশন করার ব্যবস্থা করা জরুরি প্রয়োজন।
সভায় উপস্থিত ছিলেন, ফেনারবাঁক ইউপি চেয়ারম্যান করুণা সিন্ধু তালুকদার, ভীমখালী ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া, হাওর বাঁচাও জামালগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক মো: গোল আহমদ, আ‘লীগ নেতা যীতেন্দ্র তালুকদার পিন্টু, জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, সাংবাদিক ওয়ালী উল্লাহ সরকার, আকবর হোসেন, আক্তারুজ্জামান, কৃষক প্রতিনিধি আলাল উদ্দিন, আব্দুল মালেক মেম্বার, হোসেন আহমদ, ফয়জুল করিম, আব্দুল কদ্দুছ, আ: মোছাব্বির মেম্বার, জয়নুল হক মেম্বার, মদরিছ আলী, জহিরুল হক তালুকদার, রাজেন্দ্র তালুকদার, রনপ্রসাদ তাং, ইউসুফ আলী প্রমুখ।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শামীম আল ইমরান বলেন, ‘জলাবদ্ধতা একটি দীর্ঘ দিনের সমস্যা, এই সমস্যায় কৃষকদের চাষাবাদ ব্যাহত হচ্ছে। কৃষকদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়

Headlines