Amar Praner Bangladesh

গাজীপুরের ইটাহাটায় জলাশয় ভরাটের চেষ্টা প্রভাবশালী মহলের

 

 

গাজীপুর প্রতিনিধিঃ

 

গাজীপুর মহানগরের ১৩ ও ২০ নং ওয়ার্ড এলাকার ইটাহাটাও কামারবাশুলিয়ার ঐতিহ্যবাহী খৈলাদি বিল ভরাটের চেষ্টা করছে হাজী গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান।

ফলে আগামীতে বন্যা আতংকে দিন পার করছেন এলাকাবাসী।স্থানীয়রা জানান, গাজীপুর মহানগরের কড্ডা এলাকার একটি ঐতিহ্যবাহি বিলের নাম খৈলাদি বিল যে বিলে বর্ষাকালে পানি বাড়ে আসংখ্যাজনক হারে তাই বর্ষাকলে পানি বেড়ে বন্যা আতংকে দিন পার করছে ঐ এলাকার কয়েক হাজার মানুষ।স্থানীয়রা জানায়, বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যাক্তির কাছ থেকে প্রায় ২০০ থেকে ২৫০ বিঘা জমি কিনেন হাজী গ্রুপ যার মধ্যে রয়েছে কয়েক বিঘা খাস সম্পদও।

এই জমিতে ২০২০ সাল থেকে ড্রেজার দিয়ে ৪০ ফুট উচু করে বালু ভরাটের চেষ্টা করে আসছে হাজী গ্রুপ। এ ভরাট কাজের ঠিকাদারি দেন স্থানীয় ঠিকাদার মাসুদ সরকার ও সিদ্দিক দেওয়ানকে ঠিকাদাররা হাজী গ্রুপের সাথে চুক্তি অনুযায়ী ২০২০ সালে জমি ভরাটের চেষ্টা করলে স্থানীয়রা বাধা দিয়ে দাবি জানান এই বিল ভরাট হলে বর্ষা কালে বন্যার কবলে পড়ে পানিবন্দী হয়ে পড়বে কয়েক হাজার মানুষ।

এ বিষয়ে কয়েক দফা মানববন্ধন ও করেন এলাকাবাসী। স্মারক লিপি দেন জেলা প্রশাসকের কার্যালয়, এসি ল্যাড অফিস, পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে।

স্থানীয় কয়েকজন মুরব্বিরা বলেন,আমরা জেলা প্রশাসকের কাছে ও এসি ল্যান্ড অফিসে স্মারক লিপি দিয়েছি। স্মারক লিপির অভিযোগের ভিত্তিতে এসি ল্যান্ড অফিস থেকে কর্মকর্তারা এসে ভরাটের কাজ বন্ধ করে দিয়ে যায়। কিন্তু বন্ধের কিছু দিনের মাথায় স্থানীয় ঠিকাদার মাসুদ সরকার ও সিদ্দিক দেওয়ান পূনরায় আবারও বালু ভরাটের কাজ করার চেষ্টা করছেন। তাই জেলা প্রশাসকের কাছে আমাদের আকুল আবেদন এই জমি ভরাট বন্ধ করে এলাকাবাসীকে বন্যার হাত থেকে রক্ষা করুন।