Amar Praner Bangladesh

ঘাটাইলে বীর মুক্তিযোদ্ধার জমি দখলের পায়তারা

 

 

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি :

 

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সাগরদীঘি ইউনিয়নের বেতুয়াপাড়া গ্রামের এক বীর মুক্তিযোদ্ধা ও তার ভাইয়ের জমি দখল করে নেওয়ার পায়তারা করছে স্থানীয় একটি চক্র। এ বিষয়ে প্রতিকার চেয়ে টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ঘাটাইল থানা আমলী আদালতে মামলা দায়ের করেও কোন সুফল পাচ্ছেন না ওই বীর মুক্তিযোদ্ধার পরিবার।

মামলা সূত্রে প্রকাশ, ঘাটাইল উপজেলার সাগরদীঘি ইউনিয়নের বেতুয়াপাড়া গ্রামের মৃত জসিম উদ্দিনের ছেল বীরমুক্তিযোদ্ধা মরহুম বাবর আলী ও সিরাজ আলী সাগরদীঘি মৌজার ৬৬, ১১০, ১১৩ ও ৬৪ দাগের ১২৪ শতাংশ ভূমি যৌথভাবে কিনে ভোগদখল করছিলেন। তাদের বাড়ি বেতুয়াপাড়া ভোগদখলকৃত ভূমি থেকে বেশকিছুটা দূরে হওয়ায় বীরমুক্তিযোদ্ধা বাবর আলীর মৃত্যুর পর স্থানীয় মগবুল হোসেনের ছেলে জামাল গংরা ওই জমি জোর করে দখলে নেওয়ার চেষ্টা করছে। দখলে বাধা দেওয়ায় জামাল গংরা ভূমির মালিক সিরাজ আলীর কাছে তিন লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদার টাকা না দেওয়ায় উল্লেখিত ভূমির ২০ শতাংশের মধ্যে রাতের আঁধারে মাটি ভরাট করে জবরদখল করার চেষ্টা করছে।

অভিযুক্ত জামাল মিয়া জানান, সিরাজ ও তার ভাই বীর মুক্তিযোদ্ধা বাবর আলীর জমির পাশেই সাগরদীঘি মৌজার ৬৬ দাগে তার নামে ৩২ শতাংশ ভূমির দলিল, হাল সনের খাজনা-খারিজ রয়েছে। তিনি বা তার আত্মীয়রা কারো জমি জবরদখল করছেন না। এ বিষয়ে সিরাজ আলী বাদি হয়ে আদালতে মামলা দায়ের করেছেন। এছাড়া বিষয়টি স্থানীয় পর্যায়ে মিমাংসার জন্যও চেষ্টা করা হয়েছে।

এ বিষয়ে সাগরদীঘি ইউপি চেয়ারম্যান হেকমত সিকদার জানান, বিষয়টি নিয়ে তিনি একাধিকবার গ্রাম্য সালিশ করেছেন কিন্তু মিমাংসা হয়নি। বীরমুক্তিযোদ্ধা মরহুম বাবর আলী ও তার ভাই সিরাজ আলীর দাবি সঠিক বলে তিনি জানান।