মেহেদি হাসান নয়ন, বাগেরহাট :

 

“দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এ শ্লোগানকে সামনে রেখে সরকারী সেচ্ছাসেবকদের (সিপিপি) নিয়ে মোংলায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

দেশে ঘুর্নিঝড় বা জলোচ্ছাস হলে শুরুতেই বেশী ক্ষতিগ্রস্থ হয় উপকুলীয় মানুষের জান-মাল সহ পারিপার্শীক সম্পদের। তাই উপকুলীয় অঞ্চলের মানুষদের জন্য “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারে এ দিবসটি মোংলায় ব্যাপক ভাবে পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের (দুর্যোগ ব্যবস্থাপনা শাখা)’র আয়োজনে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্তর থেকে বের হওয়া র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্তরে অনুষ্ঠিত আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।

প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার বলেন, চলতি মাসের মাঝামাঝি সময়ে সম্ভাব্য সাইক্লোন সিত্রাং নামের একটি ঘুর্নিঝড় আঘাতহানার সম্ভাবনা রয়েছে বলে আগাম বার্তা দিয়েছে আবহাওয়া অফিস। তাই এ দুর্যোগ মোকাবেলায় তিনি সিপিপির সকল সদস্য সহ জিও এনজিওর সংশ্লিষ্ট সকলকে সর্তক অবস্থানে থেকে পরিস্থিতি মোকাবেলা করার আহবাণ জানান।

তিনি আরো বলেন, দুর্যোগের ক্ষতি কমাতে আমরা যেন সকলে সব সময় সতর্ক থাকি। আমাদের এখানে যে ১০৩টি সাইক্লোন শেল্টার রয়েছে, সেখানে যাতে নারী-পুরুষ, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীরা সকলেই নিরাপদে অবস্থান নিতে পারেন, সংশ্লিষ্টরা সেই দায়িত্বটা যথাযথ পালন করবেন। তাহলেই আমরা বিগত সময়ের মত সম্ভাব্য এ দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হবো। সেজন্য অবশ্যই সকলকে সতর্ক ও দায়িত্বশীল ভূমিকা পালনের আহবাণ জানান এ নির্বাহী কর্মকর্তা।

এ সময় অন্যান্যের মধ্যে ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) মোংলা উপজেলা সহকারী পরিচালক মোঃ মামুনুর রশিদ, মোংলা উপজেলা টিম লিডার মাহমুদ হাসান, সিপিপি সেচ্ছাসেবক, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স’র সদস্যরা, এনজিও প্রতিনিধি ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী সহ সিপিপি সেচ্ছাসেবক ও সরকারী-বেসরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুর্যোগের ঝুঁকি কমাতে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও উপজেলা প্রশাসন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here