আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে গত শুক্রবার ১৪ অক্টোবর টেলিফোনে কথা বলেছেন সৌদি আরবের যুবরাজ ও সৌদিআরবের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। ফোন আলাপের কিছু সময় পরেই ইউক্রেনের জন্য ৪০ কোটি মার্কিন ডলার মানবিক ত্রাণ সহায়তা দেবার ঘোষণা করে সৌদিআরব সরকার ।

দেশটির গণমাধ্যম আরব নিউজের বরাত জানা যায় যে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, রাশিয়া-ইউক্রেনের মধ্য চলমান উত্তেজনা কমাতে মধ্যস্থতা এবং সহায়তার জন্য প্রয়োজনীয় সব কিছু করতে প্রস্তুত সৌদি আরব।

ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্বের পক্ষে সৌদি আরবের অবস্থানের জন্য ক্রাউন প্রিন্স ও সৌদি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান জেলেনস্কি।

সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলের ওপর রাশিয়ার দাবিকে স্বীকৃতি না দেওয়ার জন্য জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সৌদি আরব সরকার ।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বন্দি বিনিময় প্রক্রিয়ার অংশ হিসেবে গত মাসে বিভিন্ন দেশ থেকে ১০ জন বন্দিকে মুক্তি দেওয়ার ক্ষেত্রে মধ্যস্থতা করেছিলেন সৌদি যুবরাজ সালমান। এ প্রক্রিয়ায় ১০জন বিদেশি নাগরিকসহ প্রায় ৩০০জন বন্দি বিনিময় করে দেশ দুটি ।

এর ফলে বিনিময়ের অংশ হিসেবে রাশিয়া ২১৫ জন ইউক্রেনীয়কে মুক্তি দেয়, যার মধ্যে পাঁচজন কমান্ডারও ছিলেন। তারা চলতি বছরের শুরুর দিকে বন্দর নগরী মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনীর নেতৃত্বে ছিলেন ।

অপর দিকে রাশিয়া যে ১০ জন বিদেশি নাগরিককে মুক্তি দেয়, তাদের মধ্যে মরক্কোর, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নাগরিকরা ছিলেন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here