বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

তেঁতুলিয়ায় শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস-২০১৮ পালিত

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮
  • ৪ Time View

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলাতেও নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হলো শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস।
এতে রাত ১২টা ১মিনিটে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার নতুন কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ অর্পন করে দিবসের সূচনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সানিউল ফেরদৌস, উপজেলা পরিষদ চেয়ারম্যান, মো: রেজাউল করিম শাহিন, তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মো: জহরুল হক, তেঁতুলিয়া মডেল থানার তদন্ত অফিসার আব্দুস সবুর, উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, সম্মানিত মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানগণ, বাংলাদেশ আওয়ামী লীগ সাধারন সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলু, আওয়ামীলীগ সভাপতি ইয়াসিন আলী মন্ডল, পেশাজীবী সংগঠন এবং সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ এবং উপজেলার বিভিন্ন পেশাজীবী অফিসারগণ পুষ্পমাল্য অর্পণ করে একে একে ভাষা শহীদদের শ্রদ্ধ্যা জানায়।
অন্যদিকে ভজনপুর ডিগ্রী কলেজ শহীদ মিনারে তেঁতুলিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো: এনামুল হক প্রধানের পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে তেঁতুলিয়া উপজেলার ভজনপুরের অর্ন্তগত সকল শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবী সংগঠন এবং সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ একে একে ভাষা শহীদদের শ্রদ্ধ্যা জানায়। তৎসঙ্গে অত্র শহীদদের শ্রদ্ধ্যার উদ্দেশ্যে বই মেলার আয়োজন করে দিবসটি উদযাপন করেন।
এ ছাড়াও সকালে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ ভাষা শহীদদের স্মরণে উপজেলার কেন্দ্রীয় পাইলট উচ্চ বিদ্যালয় শহিদ মিনারে পুষ্প অর্পন করেন। উপজেলায় সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি,স্বায়িত্বশাষিত প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবন এবং শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়। ভোর হতেই প্রভাতফেরী সহযোগে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।
তারপর চৌরাস্তা বাজারের তেঁতুল তলায় বর্ণমালা সজ্জিতকরণ অত:পর বিভিন্ন আলোচনা করা, সকালে প্রভাত ফেরী মধ্যদিয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অন্যদিকে বাদ যোহর উপজেলা তেঁতুলিয়া পরিষদ জামে মসজিদসহ সকল মসজিদে শহীদদের রূহের মাগফিরাত ও দেশের কল্যাণ, শান্তিকামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়া মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে অনুরূপ বিশেষ প্রার্থনা করা হয়।
তাছাড়াও দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনে রচনা প্রতিযোগিতা, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়

Headlines