Amar Praner Bangladesh

দেশে এক কোটি টিকা দেওয়া হবে আজ

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আজ (শনিবার) সারাদেশের ১ কোটি মানুষকে করোনার প্রথম ডোজ টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এরপর দ্বিতীয় ও বুস্টার ডোজের ওপর জোর দেওয়া হবে।

গত মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালীতে বিসিপিএস ভবনে ২৬ ফেব্রুয়ারি (শনিবার) দেশব্যাপী অনুষ্ঠিতব্য একদিনে এক কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ২৬ ফেব্রুয়ারি দেশব্যাপী টিকাদান কর্মসূচি ব্যাপকভাবে হাতে নেওয়া হয়েছে। তাই, সবাইকে আহ্বান করবো টিকা নেওয়ার জন্য। আমরা সবাইকে টিকা দেব। এরপর থেকে দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের কার্যক্রম নিয়ে ব্যস্ত থাকব। তবে প্রথম ডোজের কার্যক্রম চলমান থাকবে।

জাহিদ মালেক আশাবাদ ব্যক্ত করে বলেন, ২৬ ফেব্রুয়ারির বিশেষ এই টিকা কর্মসূচিতে ১ কোটি ডোজ টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছি। প্রয়োজনে একদিনে দেড় কোটি ডোজ টিকা দেওয়া হবে। এখনও ১০ কোটি ডোজ টিকা আমাদের হাতে রয়েছে।

মন্ত্রী আরও বলেন, আমরা এর আগেও একদিনে ৮০ লাখের বেশি টিকা দিয়েছি। টিকা দেওয়ার ক্ষেত্রে আমাদের সক্ষমতা রয়েছে। বিশেষ এই কর্মসূচির বিষয় নিয়ে অনেকের সঙ্গে আলোচনা করা হয়েছে। বাস, ট্রাক ও দোকান মালিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেছি। সবাই সহযোগিতা করবেন বলেছেন। সবার সহযোগিতা পেলে আমরা অবশ্যই সফল হবো।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রোধে দেশে টিকা কর্মসূচি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা নিয়েছেন ১০ কোটি ৫০ লাখ ৫ হাজার ৩৫৭ জন। এরমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন ৭ কোটি ৯৫ লাখ ১৭ হাজার ৪০৮ জন। আর বুস্টার ডোজ নিয়েছেন ৩৩ লাখ ৪০ হাজার ৭১৮ জন।