পোশাকখাতে বাড়তি প্রণোদন ২ হাজার ৮২৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক:

 

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক রপ্তানির সবক্ষেত্রে নগদ প্রণোদন এক শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বাজেটে তৈরি পোশাকখাতে অতিরিক্ত ২ হাজার ৮২৫ কোটি টাকা প্রণোদনার প্রস্তাব দেওয়া হয়েছে।

 বৃহস্পতিবার (১৩ মে) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব দেন। বাজেট বক্তৃতায় বলেন, ‘তৈরি পোশাক রপ্তানিতে পৃথিবীতে আমরা দ্বিতীয় স্থানে রয়েছি’ যা বর্তমান বৈশ্বিক বাণিজ্যের প্রেক্ষাপটে একটি বিকাশমান ও সম্ভাবনাময় খাত। এ বিবেচনায় আমাদের সরকার এই খাতটির জন্য বিদ্যমান নগদ প্রণোদনসহ সব ধরনের সুযোগ-সুবিধা অব্যাহত রেখেছে।

বর্তমানে তৈরি পোশাক রপ্তানির চারটি খাতে সর্বোচ্চ ৪ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। তৈরি পোশাক রপ্তানি বাড়ানোর লক্ষ্যে আগামী অর্থবছওে অবশিষ্ট সকল খাতে ১ শতাংশ হারে রপ্তানি প্রণোদন দেওয়ার প্রস্তাব করছি। এ খাতে বাজেটে অতিরিক্ত ২ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হবে। প্রণোদনার বর্তমান শর্তানুযায়ী, দেশে উৎপাদিত কাপড় ব্যবহার করে তৈরি পোশাক রপ্তানি করলে দেশে যে আয় আসবে তার ওপর ৪ শতাংশ হারে নগদ প্রণোদন দেওয়া হয়। এর বাইরে ইউরোপের বাজারে দেশীয় কাপড় ব্যবহারের শর্তে পোশাক বানিয়ে রপ্তানি করলে ২ শতাংশ প্রণোদনা পাওয়া যাবে।