প্রায় দুই হাজার টাকা কমেছে ভরিপ্রতি স্বর্ণের দাম

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

দেশের বাজারে স্বর্ণের দাম ফের কমেছে। ৮ দিনের ব্যবধানে স্বর্ণের দাম ভরিপ্রতি প্রায় দুই হাজার টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

গতকাল ১২ জানুয়ারি, মঙ্গলবার দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তারা। এতে বলা হয়, ব্যবসায়িক অচল অবস্থা কাটাতে স্বর্ণের দাম কমানো হয়েছে। নতুন নির্ধারিত মূল্য আজ ১৩ জানুয়ারি, বুধবার থেকে কার্যকর হয়েছে।

এদিন থেকে ভরিপ্রতি এক হাজার ৯৮৩ টাকা দাম কমিয়েছে জুয়েলার্স সমিতি। তাদের ঘোষণা অনুযায়ী, আজ থেকে দেশের বাজারে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৭২ হাজার ৬৬৬ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেটের সোনা বিক্রি হবে ৬৯ হাজার ৫১৭ টাকায়। ১৮ ক্যারেটের সোনা বিক্রি হবে ৬০ হাজার ৭৬৯ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি বিক্রি হবে ৫০ হাজার ৪৪৬ টাকায়।

গতকাল পর্যন্ত সবচেয়ে ভালো মানের প্রতি ভরি সোনা বিক্রি হয়েছে ৭৪ হাজার ৬৫০ টাকা করে। ২১ ক্যারেটের সোনা বিক্রি হয়েছে ৭১ হাজার ৫০০ টাকায়। ১৮ ক্যারেটের সোনা বিক্রি হয় ৬২ হাজার ৭৫২ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার দর ছিল ৫২ হাজার ৪৩০ টাকা।

এর আগে চাহিদার বিপরীতে যোগান সংকটের অজুহাত দেখিয়ে গত ৫ জানুয়ারি স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাজুস। তবে ব্যবসায়িক মন্দার কারণে তাদের বর্ধিত সেই দামই সপ্তাহখানেকের মধ্যে কমাতে হলো।