গাজী আরিফুর রহমান, বরিশাল :

 

‘প্রাণ-প্রকৃতি, জীববৈচিত্র্য ও সুরক্ষা’র উদ্যোগে বিশ্ব নদী দিবস -২০২২ উদযাপন উপলক্ষে বরিশাল জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগ এর সহ সভাপতি কর্নেল (অবঃ)জাহিদ ফারুক শামীম এমপি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় বরিশাল জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠানে বরিশাল জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার(রাজস্ব) খোন্দকার আনোয়ার হোসেন, বরিশাল উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) মোঃ আলী আশরাফ ভূইয়া, বরিশাল অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) মোঃ ইকবাল হোসাইন, বরিশাল জেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা তালুকদার মোহাম্মদ ইউনুস সহ অন্যান্য কর্মকর্তা কর্মচারী সহ বরিশালের বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা।

বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে এএলআরডি, বেলা,বাপা ও বিশ্ব নদী দিবস ২০২২ উদযাপন সম্মিলিত উদ্যোগ বরিশাল এর সহযোগিতায় বিশ্ব নদী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সনদ বিতরণী অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা করে বরিশালের বিভিন্ন শ্রেনী পেশার সচেতন নাগরিকরা।

বিশেষ অতিথির বক্তব্যে বরিশাল জেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা তালুকদার মোহাম্মদ ইউনুস বলেন, সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে যেকোন সমেস্যারই সমাধান হবে। ছোট বেলা যে খাল দেখেছে তা বর্তমানে নেই,নদী গুলো এখন খাল হয়ে গেছে। সঠিক ভাবে নদী খনন এবং এর অব্যাহৃত রাখার কথাও তুলে ধরেন।রাজনৈতিক ঐক্য থাকতে হবে ঐক্যের বিকল্প নেই। তারা নদী কেন্দ্রিক বিভিন্ন সম্যোস্যা সম্ভাবনার কথা তারা উন্মুক্ত আলোচনায় তুলে ধরেন।

সভায় প্রধান অতিথি’র বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ)জাহিদ ফারুক শামীম এমপি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন,আগুনে পুড়লেও ঠিকানাটা থাকে কিন্তু নদী ভাঙ্গনীর কবলে ঠিকানা হারাতে হয় তাই নদী ভাঙ্গন কবলিত মানুষের দুঃখ দুর্দশার কথা তিনি উপলব্ধি করেন।

তিনি মানবতার মা জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বরিশাল বাসীর পক্ষ থেকে। আশ্রয় প্রকল্পের মাধ্যমে ঘড় দিয়ে ঠিকানাবিহীন অনেক মানুষদেরকে একটি ঠিকানা করে দেয়াতে বরিশাল বাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগ এর সহ সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি।

তিনি আরো বলেন দখল, দূষণ আর পরিকল্পিত অবকাঠামো নির্মাণের মাধ্যমে নদীগুলোকে হত্যা করা হচ্ছে। সচেতনতা সৃষ্টি এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে নদীগুলোর প্রাণ ফেরাতে হবে।

বরিশালের জলাবদ্ধতার নিরসনের জন্য আগামি একমাসের মধ্যে ৭ খাল খননের কার্যক্রম শুরু করে দেবার নির্দেশনাও প্রদান করেছেন তিনি।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here