“বাংলাদেশের উন্নয়ন সারা বিশ্বের জন্য রোল মডেল” —মিশরের সাবেক প্রধানমন্ত্রী

প্রকাশ : বুধবার, মার্চ ২১, ২০১৮ অপরাহ্ণ ২:৪৭

কামরুল হাসান রনিঃ জাতীয় উন্নয়ন গবেষনা সংস্থা বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর উদ্যোগে ব্রান্ডিং বাংলাদেশ প্রোগ্রামের অংশ হিসেবে মিশর ও সংযুক্ত আরব আমিরাত সফরের মধ্য দিয়ে বাংলাদেশি কমিউনিটি সহ মিশর এবং সংযুক্ত আরব আমিরাতের জনগনের মধ্যে ব্যবসা বানিজ্য, টুর‍্যিজম এবং কূটনৈতিক সম্পর্ক জোরদার এর উদ্দেশ্যে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও মিশর বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশন এর প্রেসিডেন্ট ব্র্যান্ড এ্যাম্বাসেডর মাসুদ এ খান এর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের ডেলিগেশন মিশর ও সংযুক্ত আরব আমিরাত সফর করেন।

মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে মাসুদ এ খান ও তার সফর সঙ্গীরা

 

ব্রান্ডিং বাংলাদেশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশরের সাবেক প্রধান মন্ত্রী প্রফেসর ডঃ এছাম সরাব। তিনি বাংলাদেশের সাথে মিশরের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের উপর বার বার জোর দেন। তিনি বলেন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের মধ্যে রোল মডেল।

তিনি বলেন বঙ্গবন্ধুর জীবন আদর্শ থেকে আমাদের সকলের শিক্ষা নিতে হবে। দেশের প্রতি মমত্ববোধ এবং প্রগাঢ় ভালোবাসা বঙ্গবন্ধু কে বাঙ্গালি জাতি হৃদয়ের মনিকোঠায় স্থান দিয়েছে এবং তিনি জাতীর জনক হিসেবে সমগ্র দেশবাসীর মনের সিংহাসনে স্থান করে নিয়েছেন। তারই যোগ্য কন্যা বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন মধ্য আয়ের দেশে পৌঁছে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপরে মিশরীও সাংবাদিক মহোসিন আরিসি লিখিত বই উপহার দিচ্ছেন মাসুদ এ খান’কে

 

আমরা শুনেছি ২০২১ সালের মধ্যে এই দেশটি মধ্য আয়ের দেশে উন্নিত হবে এবং ২০৪১ সালের মধ্যে দেশটি উন্নত দেশের কাতারে নাম লেখাবে। তিনি বলেন বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাসুদ এ খান আমার একজন অত্যান্ত ঘনিষ্ঠ বন্ধু। তার সাথে প্রথম পরিচয় চিনে অনুষ্ঠিত সিভিল সোসাইটি কনফারেন্স এ ।

তিনি সিভিল সোসাইটি সামিট এ বাংলাদেশের পক্ষে মূল বক্তব্য উপস্থাপন করেন। তার অত্যন্ত সুন্দর বক্তব্য আমার দৃষ্টি আকর্ষণ করে এবং আমি তাঁকে মিশর সফরের আমন্ত্রন জানাই।

মিশরের সাবেক প্রধান মন্ত্রীকে বঙ্গবন্ধুর আত্নজীবনি বইটি উপহার দিচ্ছেন মাসুদ এ খান

 

তিনি বলেন বেটার বাংলাদেশ ফাউন্ডেশন ও আমার প্রতিষ্ঠিত সরাব ফাউন্ডেশন এর মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি হতে যাচ্ছে এবং বাংলাদেশ-মিশর ফ্রেন্ডশীপ এ্যাসোসিয়েশন (Bangladesh Egypt Friendship Association) এর মাধ্যমে এই দুইটি দেশের পারস্পারিক সম্পর্ক একটি উন্নততর পর্যায়ে উন্নিত হবে বলে আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি। বেটার বাংলাদেশ ফাউন্ডেশন ডেলিগেশনে আরো অংশ গ্রহন করেন  বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর পরিচালক ও বাংলাদেশ মিশর ফ্রেন্ডশীপ এ্যাসোসিয়েশন (Bangladesh Egypt Friendship Association) এর সাধারন সম্পাদক অ্যাডভোকেট ফয়সাল রেজা ও বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর পরিচালক ও মিশর বাংলাদেশ ফ্রেন্ডশীপ এ্যাসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট হোসেন মজুমদার ।

বাংলাদেশ রাষ্ট্রদূত এর সাথে গুরুত্বপূর্ন আলাপচারিতায় মাসুদ এ খান সহ সফর সঙ্গীরা

 

এছাড়া বাংলাদেশে নিযুক্ত মিশরের সাবেক রাষ্ট্রদূত ডিপ্লোমেটিক কোরের ডীন মিঃ মাহমুদ ইজ্জাত, সেমিনারে অংশ গ্রহন করেন বেটার বাংলাদেশ ফাউন্ডেশন এর মিশর চাপ্টারের সাধারণ সম্পাদক সাংবাদিক উজ্জ্বল হোসেন খান, মিশর ছাত্রলীগের প্রেসিডেন্ট ও বেটার বাংলাদেশ ফাউন্ডেশন মিশর শাখার ভাইস প্রেসিডেন্ট ডাঃ সাফায়াত হোসেন । অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিবিএফ এর সাংগঠনিক সম্পাদক সাদ্দাম হোসেন। উক্ত অনুষ্ঠানে মিশর প্রবাসী বাংলাদেশ কমিউনিটির অনেক গন্য মান্য ব্যক্তি বর্গ এবং বেটার বাংলাদেশ ফাউন্ডেশন মিশর চাপ্টারের কর্মকর্তা এবং সক্রিয় সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।