বাংলাদেশে জঙ্গি হামলা কমলেও যুক্তরাষ্ট্রের মতে জঙ্গি হামলার আশঙ্কা বিদ্যমান

প্রকাশ : মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ অপরাহ্ণ ২:৫৩

(থেমে থেমে ধরা পড়ছে জঙ্গি, ফেইসবুক সহ বিভিন্ন ভাবে জঙ্গিদের সংঙ্গবদ্ধ হওয়ার সংবাদ প্রকাশিত হচ্ছে পত্রিকায় । পার্শ্ববর্তী  দেশে জঙ্গী হামলায় বাড়ছে অজানা ভয়)

শের ই গুল:

 

বাংলাদেশে জঙ্গি হামলা কমলেও এখনো ঝুঁকি রয়েছে। উৎকন্ঠা আছে শাহজালাল বিমানবন্দরসহ বেশ কিছু স্পর্শ কাতর জায়গার নিরাপত্তা নিয়ে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকারের গৃহিত জিরো টলারেন্স নীতির প্রশংসা করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। সম্প্রতি শৃলংকায় বোমা হামলার পর অজানা ভয় স্বংশয় কাজ করছে সবার মনে। বাংলাদেশ আওয়ামীলীগ সরকারের জঙ্গি দমনে মাদক দমনে শক্ত অবস্থানে অনেকটাই দমে গেছে এই অপশক্তি । গোটা বিশ্বের শান্ত পৃথিবীকে অশান্তীর করাঘাতে বার বার আঘাত করে এই জঙ্গি সংগঠন গুলো প্রমান করেছে মনুষত্বের সত্তার উপর দাড়িয়ে ঘোষনা করেছে আমরা হায়না, আমরা বোম মেরে নিজেদের ক্ষমতা প্রতিষ্ঠা করতে শিশু বৃদ্ধ সহ সব হত্যা করি।

 

অথচ পৃথিবীতে সকল ধর্ম গ্রন্থের অমিয় বানীতে স্পস্ট উল্লেখ আছে কোন মানুষকে উপযুক্ত অপরাধ ছাড়া মারা যাবে না। ইসলাম ধর্মের সবচেয়ে বড় নবী হযরত মোহাম্মদ (সাঃ) অনেক ইতিহাসের পর মক্কা বিজয়ের দিন তিনি ঘোষনা দিলেন মানুষ তো দুরের কথা একটা গাছও যেন কেউ না কাটে । প্রতিবাদের ভাষাতো অনেক রকম হতে পারে, মানুষ মেরে প্রতিবাদ কেন। সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকের ছোবল থেকে দেশকে রক্ষায় সকলের সহযোগিতা কামনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক সমাজের ক্ষত। সকলের কাছে অনুরোধ থাকবে ঐক্যবদ্ধ হয়ে এসবের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তলা সহ সবাইকে সচেতন থাকতে বলেছেন।

 

র‌্যাবের মহা পরিচালক বেনজীর আহমেদ বলেন, জঙ্গিবাদ সারা বিশ্ব ব্যাপী মানুষকে ক্ষতিগ্রস্ত করছে এবং অপদস্ত করছে । কেউ যদি কখনো জঙ্গিবাদের দিকে যায় এমনটা আপনাদের সন্দেহ হয় সঙ্গে সঙ্গে র‌্যাবকে জানাবেন। কারণ জঙ্গিবাদ দেশ, জাতি ও ইসলামের দুষমন।

 

সোমবার রাজধানীর মোহাম্মদপুরের বসিলা মেট্রো হাউজিংয়ে একটি বাড়ীতে জঙ্গি আস্তানা সন্দেহ অভিযান শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন । অভিযানে ২ থেকে ৩ জন নিহত হয়েছে বলে জানা যায় । গোপন সংবাদের ভিত্তিতে ভোর সাড়ে তিনটার দিকে জঙ্গি আস্তানা সন্দেহে ঐ টিনশেড বাড়িটি ঘিরে ফেলা হয়। এরপর অভিযানে নামে র‌্যাব। শুরুতেই ঐ বাসার একটি কক্ষ থেকে বিস্ফোরণ ঘটানো হয়। এর পর ভেতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়লে র‌্যাবও পাল্টা গুলি ছুড়ে। থেমে থেমে ধরা পড়ছে জঙ্গি, ফেইসবুক সহ বিভিন্ন ভাবে জঙ্গিদের সংঙ্গবদ্ধ হওয়ার সংবাদ প্রকাশিত হচ্ছে পত্রিকায়। পার্শ্ববর্তী দেশে জঙ্গি হামলায় বাড়ছে অজানা ভয়। প্রধানমন্ত্রী এবং শেখ ফজলুল করিম সেলিমের নাতি জঙ্গি হামলার মৃত্যুতে, জঙ্গিদের ভয়াবহ কুৎসিত চেহারা বিশ্বের কাছে বাংলাদেশের কাছে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের শেখ পরিবারের কাছে আবার নতুন ভাবে রক্ত ক্ষরনে ইতিহাস উন্মোচিত করেছে।

 

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, যুুক্তরাষ্ট্র সরকার বিশ্বাস করে, বাংলাদেশে জঙ্গি হামলা বিদ্যমান। যেকোন বিদেশির ওপর এই ধরনের হামলা হতে পারে, ওয়াশিংটনে নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি এ কথা বলেছিলেন । শ্রীলংকায় আত্মঘাতী  হামলার রেশ না কাটতেই বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে হামলা চালানোর হুমকি দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সামাজিক যোগাযোগের অ্যাপস টেলিগ্রামের একটি চ্যানেলে বাংলায় লেখা শীঘ্রই আসছি শিরোনামে একটি পোষ্টারে হামলার এই হুমকি দিল আইএস।

 

তবে বাংলাদেশে সুনির্দিষ্ট কোন হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

 

নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। মনিরুল ইসলাম বলেছেন, নিউজিল্যান্ডে হামলার পর আমাদের দেশে জঙ্গি সংগঠনের মধ্যে একটি প্রতিশোধপরায়ন প্রবনতা জেগে উঠেছে । আমাদের বিভিন্ন ইন্টেলিজেন্স এজেন্সির মাধ্যমে কিছু তথ্য পেয়েছি। তবে হামলার জন্য যে পরিমান সরঞ্জামের প্রয়োজন সেগুলো জোগাড় করা অনেক সময়ের ব্যাপার । এর আগে আমাদের বিভিন্ন অভিযানে তাদের সাংগঠনিক সক্ষমতা অনেকটা ভেঙ্গে গিয়েছে ।