Amar Praner Bangladesh

বাইডেনের সতর্কবার্তা আমলে নেননি জেলেনস্কি

 

 

আন্তর্জাতিক ডেস্ক :

 

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর আগে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সতর্ক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু, জেলেনস্কি মার্কিন সতর্কবার্তা আমলে নেননি। শুক্রবার (১০ জুন) বাইডেন এ দাবি করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ডেমোক্রেট পার্টির তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বাইডেন জানিয়েছেন, তিনি জেলেনস্কিকে রুশ আক্রমণের আগেই সতর্ক করেছিলেন। কিন্তু জেলেনস্কি কোনো কথাই শুনতে চাননি।

তিনি বলেন, ‘অনেকেই হয়তো ভাবছেন—আমি অতিরঞ্জিত কথা বলছি। কিন্তু আমাদের হাতে থাকা তথ্য থেকে আগেই নিঃসন্দেহ ছিলাম— রুশ প্রেসিডেন্ট পুতিন সীমান্ত পেরিয়ে ইউক্রেনে আক্রমণ করতে যাচ্ছেন।’

বাইডেন আরও বলেন, ‘কিন্তু জেলেনস্কি কোনো কথা শোনেননি। তার মতো আরও অনেকেই শোনেনি। আমি বুঝতে পারি কেন তিনি কথা শুনতে চাননি, কিন্তু তাতে কি হলো—পুতিন ইউক্রেন আক্রমণ করলেন।’

যুক্তরাষ্ট্র অবশ্য অনেক আগে থেকেই দাবি করে আসছিল, তারা ইউক্রেনকে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর আগেই সতর্ক করেছিল। কিন্তু, যুক্তরাষ্ট্রের এই সতর্কবার্তা কেউই আমলে নেয়নি। এমনকি যুক্তরাষ্ট্রের ইউরোপীয় বেশ কয়েকটি মিত্র দেশ যুক্তরাষ্ট্রকে অতি সতর্ক বলে সমালোচনাও করেছে।