উপকূলীয় ১১ টি রুটে যান চলাচল বন্ধ

মোঃ লোকমান হোসেন, পিরোজপুর : পিরোজপুরের ভান্ডারিয়ার চরখালী-মঠবাড়িয়া -পাথরঘাটা সড়কের ভান্ডারিয়া অংশের মাদার্শী বাজার সংলগ্ন খালের ওপর বেইলী সেতু ধসে উপকূলীয় ১১ রুটে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে মঠবাড়িয়া গামী দুটি পাথরবোঝাই ট্রাক (পটুয়াখালী ট-১১-০০৬৫ ও পিরোজপুর ট-১১-০২১১) ২টি  পাড় হওয়ার সময় প্রায় ২০০ ফুট দীর্ঘ বেইলী সেতুটি ভেঙে পড়ে। এ দুর্ঘটনার পর দুর্ঘটনা কবলিত দুই ট্রাকের চালক ও শ্রমিকরা পালিয়ে যায়। সেতু ভেঙে পড়ায় খুলনা-পিরোজপুর-মঠবাড়িয়া-বরিশাল  আঞ্চলিক মহাসড়কে অন্তত ১১ রুটে সরাসরি যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

স্থানীয়দের সূত্রে জানাগেছে, পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার মাদার্শী বাজার সংলগ্ন খালের ওপর প্রায় ২০০ ফুট দীর্ঘ বেইলী সেতুটি গত কয়েকবছর ধরে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিল। কার্যকর সংস্কার না হওয়ায় চলতি বর্ষা মৌসুমে সেতুটি মরিচা ধরে নাজুক হয়ে পড়ে। শনিবার রাত তিনটার দিকে  দুটি  মালবাহী ট্রাকসহ বেইলী সেতুটি এক সাথে পাড় হতে গেলে সেতুটি ভেঙ্গে খালে পড়ে যায়। তবে এতে কেউ হতাহত হয়েছে কিনা তা কেউ নিশ্চিত করতে পারেনি। দুর্ঘটনা কবলিত ট্রাক দুটির চালক ও শ্রমিক বর্তমানে পলাতক রয়েছে।
সেতু ভেঙে পড়ায় উপকূলীয় এলাকার ১১টি রুটে সরাসরি যান চলাচল বন্ধ হয়ে গেছে। বরগুনা, পাথরঘাটার, মঠবাড়িয়া সঙ্গে  পিরোজপুর, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনাসহ ১১টি রুটে যান চলাচল বন্ধ হয়ে গেছে।  এতে যাত্রী সাধারণ চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন। বর্তমানে সেতু সংলগ্ন খালে খেয়া নৌকায় যাত্রী সাধারণ পারাপার হচ্ছেন।

এ বিষয়ে পিরোজপুর সড়ক ও জনপথ বিভাগের  উপ-সহকারী প্রকৌশলী মো. ফখরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান,  সেতুটি আগে থাকতেই ঝুকিপূর্ণ ছিল। তাই  অতিরিক্ত মাল বোঝাই ট্রাক উঠার কারণে সেতুটি ভেঙ্গে পড়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাক দুটি উদ্ধারের জন্য বরিশাল থেকে ক্রেন আনার ব্যবস্থা নেওয়া হয়েছে। ট্রাক দুটি অপসারন করা হবে। তিনি আরও বলেন, বিপর্যস্ত সেতুটি মেরামতে এক থেকে দেড় মাস সময় লাগবে । তবে ব্রƒীজটিতে জাপানি ষ্টীলিলের মালামাল ব্যবহার করায় দক্ষিণাঞ্চলে  এ ধরণের  ব্রীজের  মালামাল  না থাকায়  পুনঃরায় প্রতিস্থাপন করতে বিলশ্ব হবে।  দুর্ঘটনার পর পর  ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল,ভান্ডারিয়া থানা অফিসার ইন চার্জ মোঃ  কামরুজ্জামান তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here