Amar Praner Bangladesh

মাদকাসক্তি, বাল্যবিবাহ, আত্মহত্যা প্রতিরোধে উপজেলা পরিষদ/ প্রশাসনের আলোচনা সভা অব্যাহত

 

 

মোমিনুল ইসলামঃ

 

জামালপুরের মেলান্দহে অস্বাভাবিক গতিতে মোটর সাইকেল চালানো, স্কুল/কলেজ গামি মেয়েদের রাস্তায় উত্যক্ত করন, প্রেমঘটিত আবেগের বশবর্তী হয়ে বিবাহের উদ্দেশ্যে গৃহত্যাগ করা, মাদকাসক্তি, বাল্যবিবাহ ও আত্মহত্যা প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।

প্রশাসনের কর্তারা ছুটে চলেছেন প্রত্যন্ত গ্রামেও। নিচ্ছেন নানা উদ্যোগ। উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের প্রচেষ্টা আর সম্মিলিত সামাজিক সচেতনতায় এখন কমতে শুরু করেছে উক্ত অপরাধ গুলি ।

উপজেলার কোথাও বাল্যবিয়ের খবর পাওয়া গেলে তাৎক্ষণিক সেখানে যাচ্ছেন প্রশাসনের কর্মকর্তারা। স্থানীয় প্রশাসন দ্রুত পদক্ষেপ গ্রহণ এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযুক্তদের শাস্তি নিশ্চিত করে বাল্যবিয়ে নিরোধের কঠোর বার্তা পৌঁছে দিচ্ছে সমাজে। বাল্যবিয়ে রোধে উপজেলা পরিষদ ও প্রশাসনের ইতিবাচক ভূমিকা প্রশংসা পাচ্ছে সর্বত্রই।

গত কয়েকদিন আগে মেলান্দহ উপজেলায় কয়েকটি লাশ উদ্ধারের ঘটনায় দেখা গেছে অস্বাভাবিক গতিতে চালানোয় মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু ও আত্মহত্যার ঘটনা। উক্ত ঘটনা গুলো প্রতিরোধে জনসচেতনতা ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের সচেতনতা তৈরি করতে গত কয়েকদিন ধরে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মতবিনিময় সভা অব্যাহত রেখেছেন।

ব‍্যাপক প্রচারণায় কমছে উক্ত অপরাধগুলো। এরই ধারাবাহিকতায় গত ১৬ জুন/২২ ইং সকাল ১১ ঘটিকায় হাজরাবাড়ী সিরাজুল হক কলেজ, হাজরাবাড়ি উচ্চ বিদ্যালয় ও হাজরাবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় এর আয়োজনে হাজরাবাড়ি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে,আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং মাদক, ইভটিজিং, বাল্যবিবাহ,সন্ত্রাসবিরোধী শপথ বাক্য পাঠ করান জামালপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও মেলান্দহ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ কামরুজ্জামান।

এ সময় তিনি, সরকারের বিভিন্ন সাফল্য এবং কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন বিদ্যালয়ের শিক্ষক, মসজিদের ইমাম, রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, ছাত্র -শিক্ষক, কৃষক – শ্রমিক – জনতা সহ সকলকে ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাস-জঙ্গিবাদ,মাদক,বাল্যবিবাহ দমনে তৎপর হতে হবে।

নিয়মতান্ত্রিকতা, আইনের প্রতি শ্রদ্ধা,দেশপ্রেম ও রাজনৈতিক সততাই হবে আমাদের বর্তমান প্রতিরোধ আন্দোলনের মূল শক্তি।এর জন্য তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন তরুণ সমাজ যেখানে এগিয়ে আসে সেটা সফলতা নিশ্চিত থাকে তাই তরুণ সমাজকে দায়িত্ব নিয়ে তাদের প্রত্যেকে নিজ নিজ এলাকায় এই সন্ত্রাস -জঙ্গিবাদ,মাদক,ইভটিজিং ও বাল্যবিবাহের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে ।

তাহলেই কেবল সন্ত্রাস-জঙ্গিবাদ মাদক ইভটিজিং বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব। মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাজরাবাড়ী পৌর প্রশাসক মোঃ সেলিম মিঞা উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, উক্ত অপরাধ গুলোর বিরুদ্ধে সচেতন থাকতে হবে, সবাইকে সচেতন করতে হবে। ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে লেখাপড়ায় মনোযোগী হওয়ার কথা বলেন। আলোচনা সভায় সঞ্চালনা করেন হাজরাবাড়ী সিরাজুল হক কলেজের সরকারি উপাধ্যক্ষ মোঃ রেজাউল করিম আনন্দ।

বিশেষ অতিথির বক্তব্যে, সিনিয়র সহকারী পুলিশ সুপার মাদারগঞ্জ সার্কেল স্বজল কুমার সরকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। সেই যুদ্ধ এখনো অব্যাহত রয়েছে।মাদক, ইভটিজিং, নারী নির্যাতন,শিশু নির্যাতন, সবই বন্ধ করতে হবে ও প্রতিরোধের জন্য আপনাদের সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে, মেলান্দহ থানা অফিসার ইনচার্জ এমএম ময়নুল ইসলাম বলেন,মাদক ধীরে ধীরে আপনাদের ধ্বংস করে দিচ্ছে। হিতাহিত জ্ঞানশূন্য করে দিচ্ছে। প্রতিটি পরিবার প্রতিটি পরিবারকে নিরাপদ রাখতে খেয়াল রাখুন তাহলে সমাজ থেকে মাদক, ইভটিজিং,বাল্যবিবাহ, সন্ত্রাস কমে আসবে।

এছাড়া আরো অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডাঃ মোঃ ইউনুস আলী,উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী জেসমিন আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ গোলাম এলাহী আখন্দ, হাজরাবাড়ী সিরাজুল হক অনার্স কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল আজিজ, হাজরাবাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃশামসুজ্জামান সুরুজ,সহ-সভাপতি হাফিজুর রহমান আনন্দ, সাধারণ সম্পাদক ও ৮নং ফুলকোচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মমিনুল ইসলাম বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন তোতা সহ ছাত্র ও শিক্ষক বৃন্দ।

উপস্থিত ছিলেন হাজরাবাড়ী সিরাজুল হক অনার্স কলেজের শিক্ষকমন্ডলী, ম্যানেজিং কমিটির সম্মানিত সদস্য বৃন্দ এবং ছাত্র-ছাত্রী, হাজরাবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ শিক্ষক মন্ডলী, ম্যানেজিং কমিটির সদস্য বৃন্দ, ছাত্রবৃন্দ, হাজরাবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সহ শিক্ষক মন্ডলী, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, ছাত্রীবৃন্দ, জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, স্থানীয় সুধীজন এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।