এস এম জাকারিয়া (মীরসরাই, চট্টগ্রাম।)
বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা হিসেবে ‘বেপজা ইনভেষ্টর সামিট ২০১৮’ শুভ উদ্ভোধন করলেন ভিডিও কনফারেন্স এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক অগ্রগতির বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান সরকার দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। যত্রতত্র কলকারখানা স্থাপন না করে অনুর্বর, প্রান্তিক ও পতিত জমিতে কল কারখানা স্থাপন করে কৃষি জমি রক্ষা করতে হবে। মীরসরাইয়ে ১১৫০ একর জমিতে বেপজার অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হচ্ছে । এসময় মীরসরাই অর্থনৈতিক অঞ্চল থেকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধানমন্ত্রীকে মীরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য মীরসরাইবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রীর কাছে এই অর্থনৈতিক অঞ্চলে প্রথমে মীরসরাইয়ের বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ করে দেয়ার জোর দাবী জানান ।
প্রত্যুত্তরে প্রধানমন্ত্রী বলেন, আগে মীরসরাইয়ের বেকার যুবকদের চাকুরী দেয়ার পর সুযোগ থাকলে অন্যান্যদের দেয়া হবে। প্রধানমন্ত্রী আরো বলেন, আমার রাজনীতি এদেশের কৃষক শ্রমিক মেহনতি মানুষের ভাগ্যের উন্নয়নের উদ্দেশ্যে, এদেশের খেটে খাওয়া মানুষের জন্যে। আমরা দারিদ্র সীমা থেকে বেরিয়ে ২০৪১ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার সেরা দেশগুলোর অন্যতম একটি হিসেবে পরিচিত হবো।
মীরসরাই অর্থনৈতিক অঞ্চল থেকে বক্তব্য প্রদান করেন চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান। তিনি বলেন, ১১৫০ একর বেপজার অর্থনৈতিক অঞ্চলে ৫ হাজার ৪শত মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। কর্মসংস্থান হবে ৫ লক্ষ মানুষের। এতে করে বেকারত্ব ঘুচে কর্মমুখী হবে এই অঞ্চলের মানুষ। বুধবার মীরসরাইয়ে ইছাখালীর চরে ইকোনোমিক জোন কেন্দ্রে আয়োজিত উক্ত অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খানের সভাপতিত্বে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্মকর্তারা ছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আব্দুছ ছালাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম উত্তরজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, মীরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য শেখ আতাউর রহমমান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, মীরসরাই উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন আক্তার কাকলী, বারইয়ারহাট পৌরসভার মেয়র ভিপি নিজাম উদ্দিন, মীরসরাই পৌরসভার মেয়র এম. গিয়াস উদ্দিন ও স্থানীয় ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা।
ভিডিও কনফারেন্সে উদ্বোধনকালে ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমান , মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ ও বেজা চেয়ারম্যান পবন চৌধুরী সহ দেশী বিদেশী বিনিয়োগকারী প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধি গন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here