যুক্তরাষ্ট্রের মাটিতে রকেট হামলা অনিবার্য হয়ে পড়েছে বলে হুঁশিয়ারি দিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘রকেটম্যান’ বলা এবং দেশটির (উত্তর কোরিয়া) সমুদ্রসীমার ওপর দিয়ে মার্কিন যুদ্ধবিমান টহল দেওয়ার পরই এ ধরনের হুমকি দিল পিয়ংইয়ং।

শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার সময় রি ইয়ং হো জানান, প্রেসিডেন্ট কিম বলেছেন, যুক্তরাষ্ট্র যদি তার দেশের বিরুদ্ধে কোনো ধরনের হামলা চালায়, পিয়ংইয়ং তার উপযুক্ত জবাব দেওয়ার জন্য প্রস্তুত আছে।

তিনি আরও বলেন, ‘পারমাণবিক শক্তি অর্জন করতে আমরা আর মাত্র সামান্য দূরে অবস্থান করছি। ’ যুক্তরাষ্ট্রের মতো সক্ষমতা অর্জন করতে পিয়ংইয়ং যে পারমাণবিক কর্মসূচি হাতে নিয়েছে অবরোধ আরোপ করে তা বন্ধ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি। এসময় ডোনাল্ড ট্রাম্পকে ‘শয়তান প্রেসিডেন্ট’ বলেও মন্তব্য করেন রি ইয়ং।

প্রসঙ্গত, এর আগে শুক্রবার ট্রাম্প কিমকে ‘ম্যাডম্যান’ হিসেবে আখ্যায়িত করেন। অবশ্য তার আগের দিন কিম ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ বলে মন্তব্য করেন। আর শনিবার রি ইয়ং অভিযোগ করেন, ট্রাম্প জাতিসংঘকে ‘দুর্বৃত্তদের আড্ডাখানা’ বানানোর চেষ্টা করছেন।

এর আগে বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন।  এছাড়া, চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দেশটির পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণের উদ্দেশ্যে নিষেধাজ্ঞা আরোপ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here