মোঃ শাকিল আহমেদ, বরগুনা :

 

শেষ হতে চলছে ইলিশ শিকারের ২২ বাইশ দিনে নিষেধাজ্ঞা, আজ মধ্য রাতেই সাগরে নামবে জেলারা । তাই দেখা দিয়েছে জেলেদের মনে স্বস্থির আমেজ।

আজ শুক্রবার ২৮ অক্টোবর শেষ হয়েছে ঈলিশ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা, জেলেরা মহউৎসবে কয়েক দিনের খাবার মজুদ ও আনুষাঙ্গিক সকল প্রস্তুতি নিয়ে আজ মধ্য রাতেই সাগরে নামবে।

দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটায় সরেজমিনে ঘুরে দেখা যায়, নিষেধাজ্ঞার শেষ দিনে জেলেরা নিজ নিজ ট্রলারে জাল ও মাছ শিকারের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নিচ্ছেন। সাগরে ও নদীতে আবার ইলিশ ধরার আনন্দে উদ্বেলিত তারা।

জেলেরা বলেন, ‘২২ দিন পরে আবার ইলিশ শিকার করতে সাগরে যাব। এ জন্য যাবতীয় বাজার-সদাই করে ট্রলারে তুলে রাখছি। এই ২২ দিন খুব কষ্টে ও ধার-দেনা করে চলতে হয়েছে।

জেলেরা আরও জানান, নিষেধাজ্ঞা আর দুর্যোগে বর্ষা মৌসুম ভালো কাটেনি তাদের। শীত মৌসুমে সাগরে ও নদীতে আশানুরূপ ইলিশ ধরা পড়লে ভালোভাবে জীবন-যাপন করতে পারবেন তারা। তবে বরাবরের মত এবারও খাদ্য সহায়তা দেরিতে পাওয়ায় নানা অভাব অনটনের মধ্যে কাটাতে হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। গত ২২ দিন অভাব অনটনের মধ্যে দিন কেটেছে উপকূলের জেলে পরিবারগুলোর। নিষেধাজ্ঞার সময় ইলিশ শিকার না করে দীর্ঘ ২২ দিন অলস সময় কাটিয়েছে জেলেরা।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here