নিজস্ব প্রতিবেদকঃ

 

শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি শিপিং সংযোগ চালু এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত শেষ করার জন্য পুনরায় আলোচনার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসা শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরির সঙ্গে বুধবার (২৩ নভেম্বর) এক বৈঠকে এই দুই বিষয়ে জোর দেন ড. মোমেন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। তারা দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে অঙ্গীকার করেন। পাশাপাশি দুই দেশের জনগণ ও এ অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন উভয়পক্ষ।

পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দুই দেশের মধ্যে নিয়মিত সংলাপ করার জন্য আনুষ্ঠানিক প্ল্যাটফর্ম গঠনের বিষয়ে সম্মত হন মোমেন-সাবরি। তারা বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থিতাকে সমর্থন করা নিয়ে আলোচনা করেন।

ড. মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ রপ্তানির মাধ্যমে দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরও জোরদারের অনুরোধ করেন। শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে জানান, তার দেশ বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ অংশীদারিত্বে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের টেকসই পদ্ধতিতে প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সহায়তা চান।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here