Amar Praner Bangladesh

সরকার কেন খালেদার দায়িত্ব নেবে, দরকার হলে বিদেশি চিকিৎসক আনুক

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘দায়-দায়িত্ব’ গ্রহণ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘সরকার কী জন্য খালেদা জিয়ার দায়-দায়িত্ব নেবে? তিনি কি মির্জা ফখরুল সাহেবের আন্ডারে নেই? তাকে মুক্ত করা হয়েছে। এটি শেখ হাসিনার উদারতা ও মানবিকতা। তার চিকিৎসার ব্যাপারে কোনো বাধা নেই। তাদের যদি এতই ইচ্ছা তাহলে দেশের বাইরে থেকে চিকিৎসক আনুক। অসুবিধা কোথায়, এত টানাটানি করছে কেন?

শনিবার (১১জুন) বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ সব কথা বলেন।

বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট নিয়ে লিখিত বক্তব্য তুলে ধরেন দলটির সাধারণ সম্পাদক। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতাদের মধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এসএম কামাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বাণিজ্য বিষয়ক শফিউল আলম মহিউদ্দিন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কার‌্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজীসহ অনেকে উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার বর্তমান সরকারের ২২তম এবং বাংলাদেশের ৫১তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ প্রতিপাদ্যে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে।

চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠাতে না পারলে তার জীবন হুমকির মুখে পড়বেন। আর কিছু হলে সরকারকে দায়দায়িত্ব নিতে হবে। তাই বেগম জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে পাঠানোর আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তার জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘সরকার কী জন্য খালেদা জিয়ার দায়-দায়িত্ব নেবে? তিনি কি মির্জা ফখরুল সাহেবের আন্ডারে নেই? তাকে মুক্ত করা হয়েছে। এটি শেখ হাসিনার উদারতা ও মানবিকতা। খালেদা জিয়া মুক্ত আছেন, তিনি বাসায় থাকার অধিকার পেয়েছেন। তাদের যদি এতই ইচ্ছা হয় তাহলে তারা দেশের বাইরে থেকে চিকিৎসক আনুক। অসুবিধা কোথায়, এত টানাটানি করছে কেন?

ওবায়দুল কাদের বলেন, ‘আমি এটির বিষয়ে আর কোনো বলতে চাই না। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি হ্যান্ডেল করছে, আইনমন্ত্রী আছেন। আপনারা অন্যান্য মন্ত্রীদের সঙ্গে এ বিষয়ে কথা বলুন।