আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান তার একটি অতিউচ্চাভিলাষী প্রোজেক্টের অধীনে কাজ করতে রেকর্ড পরিমাণ কর্মীদের বেতন দিতে চলেছেন।দেশটিতে অভিজ্ঞ সিনিয়র এক্সিকিউটিভদের প্রতিমাসে গড়ে ১.১ মিলিয়ন ডলার মোটা অংকের এই বেতন দেবার ঘোষণা দিয়েছে সৌদিআরব সরকার। এই বিশাল অংকের প্যাকেজের বেতন দিয়ে সারাবিশ্বের প্রতিভাবানদের আকৃষ্ট করার নজির সৃষ্টি করেছে সৌদি আরব।

নিওম নামের প্রজেক্টটি ২০১৭ সালে শুরু হয়। সৌদি আরব বিশ্বে নিওম নামের এক অতি উচ্চাভিলাষী প্রোজেক্টে সারাবিশ্বে সমস্ত ট্যালেন্টদেরকে কাজ করার আহ্বান করেছে। আর সেইজন্য পানির মতো টাকা খরচ করছে তেল গ্যাস ও স্বর্ণে সম্পদশালী দেশটি।

এছাড়া সেই সাথে সৌদির পরিকল্পনা হলো এক ডজনেরও বেশি রিয়েল-এস্টেট কোম্পানি প্রতিষ্ঠা করা। সেই কারণে সৌদি আরবে পর্যটন, প্রযুক্তি ও বিনোদন খাতের উন্নয়নে বিদেশি কর্মকর্তা নিয়োগ করছেন।

এই প্রকল্পের আওতায় নারীদের স্বাধীনতা সংক্রান্ত অনেক বিধিনিষেধও সরিয়ে দেওয়া হয়েছে।তাছাড়া সৌদি ভ্রমণও অনেক সহজ করেছেন।জানলে অবাক হবেন নিওম প্রকল্পে যত স্যালারি দেওয়া হচ্ছে তা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়েও কয়েকগুণ বেশি।এমনকি এখানে যে বেতন দেওয়া হবে সেখানে কোনরকম ট্যাক্সও থাকবে না। CTC তে যত টাকা লেখা থাকবে ঠিক ততপরিমাণ টাকাই বেতন হিসেবে পেয়ে যাবেন।

উল্লেখ্য যে,গত ২০১৭ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমান নিওম প্রকল্পের ঘোষণা করেন। আর এই প্রকল্পের জন্য কয়েক বিলিয়ন ডলার বরাদ্দ করে সৌদি সরকার। সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলে এই প্রকল্পটির নির্মাণ হচ্ছে। এই প্রজেক্টে কাজে থাকা কর্মীদের উন্নত থাকার ব্যবস্থাও করা হয়েছে ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here