শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নেতাকর্মীরা প্রস্তুত থাকুন, কেউ যেনো মানুষের ক্ষ‌তি কর‌তে না পা‌রে : প্রধানমন্ত্রী গাজীপুরে তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট একই ইউনিয়নে ৭ টি অবৈধ ইট ভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলে জিমে’র আড়ালে মাদক ব্যবসা; ৩০ লাখ টাকার হিরোইনসহ নারী আটক তোফাজ্জল হোসেন মিয়াকে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নিয়োগ প্রদান করায় ভাণ্ডারিয়ায় দোয়া ও মোনাজাত ১ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে রৌমারীতে লজিক প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ সাতক্ষীরায় বঙ্গবন্ধুর মুর‍্যালে পুস্পস্তবক অর্পণ করলেন খুলনা রেঞ্জের নবাগত ডিআইজি মইনুল হক কুমিল্লায় তৈরি হলো দেশের সর্বাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট টঙ্গীতে এশিয়ান ও আনন্দ টিভির সাংবাদিকের উপর হামলা ভোলা-লক্ষ্মীপুর নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ

সৌদি আরবের ইয়ানবু শহরকে ‘শিক্ষার শহর’ হিসেবে ইউনেসকোর স্বীকৃতি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ২ Time View

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদির শিল্প নগরী খ্যাত ইয়ানবু শহরকে ‘শিক্ষার শহর’ হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা ইউনেসকো। এর আগে সৌদির দ্বিতীয় শহর হিসেবে ইয়ানবু শহরকে এ স্বীকৃতি দেওয়া হয়েছিল । ২০২০ সালের সেপ্টেম্বরে দেশটির শিল্প নগরী খ্যাত জুবাইল শিল্পনগরকে এ স্বীকৃতি দেয় ইউনেসকোর।

ইউনেসকো ‘শিক্ষার শহর’ বলতে এমন শহরকে বোঝানো হয়, যেখানে ব্যাপকভাবে সব স্তরের মানুষকে শিক্ষার প্রতি উৎসাহ করা হয়। যেখানে পরিবার ও সমাজের মাধ্যমে শেখার আগ্রহ বৃদ্ধি করা হয় এবং শেখার প্রক্রিয়াকে সহজ করা হয়। পাশাপাশি যে শহরে আধুনিক শিক্ষাগত প্রযুক্তি ব্যবহার করা হয় এবং শিক্ষার গুণমান- জীবনযাত্রাসহ শিক্ষা সংস্কৃতির প্রচার ও প্রসার ঘটানো হয়।

ইয়ানবু শিল্পনগরটি সৌদি আরবের বৃহত্তম শহরগুলোর অন্যতম। লোহিত সাগর তীরে অবস্থিত এ শহরে রয়েছে বৃহত্তম বন্দর। এ ছাড়াও এ শহরে রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম অপরিশোধিত তেল শোধনাগারসহ সকল প্রকার শিল্প কলকারখানা ।

ইয়ানবু শিল্পনগরের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ আল কুরাশি সৌদির গণমাধ্যমকে জানান, জ্ঞানের শহরের তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে বিশ্বের এ শহরের অবস্থান আরো উন্নত হবে। পাশাপাশি এ নগরীর টেকসই উন্নয়ন এবং অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক অগ্রগতি আরো বৃদ্ধি পাবে।

বিশ্বের ৭৭টি দেশের ৪৪টি শহর ইউনেসকোর গ্লোবাল নেটওয়ার্ক অব লার্নিং সিটি এর অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে আফ্রিকায় ১৬টি, আরববিশ্বে ৯টি, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ১৩টি, ইউরোপ ও উত্তর আমেরিকায় ২৬টি এবং লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ানে ১৩টি শহর নেটওয়ার্ক অব লার্নিং সিটি এর অন্তর্ভুক্ত।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়

Headlines