Amar Praner Bangladesh

অস্ত্র আইন কঠোর করার আহ্বান বাইডেনের

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রে হওয়া একের পর এক বন্দুক বন্দুক হামলার ঘটনার পর দেশে থাকা অস্ত্র আইন আরো কঠোর করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসি জানায়, সামরিক ধাঁচের অ্যাসল্ট-রাইফেল এবং হাই ক্যাপাসিটি ম্যাগাজিন রাখা নিষিদ্ধ করা থেকে শুরু করে, ক্রেতার আদ্যপান্ত খতিয়ে দেখার আইন আরও কঠোর করা এবং বন্দুক রাখার নূন্যতম বয়সসীমা বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন বলেন, দেশ ‘মৃত্যুপুরী’ হয়ে উঠছে। এমন হত্যাকাণ্ড আমরা আর কতো মেনে নেব? এখন অস্ত্র নিয়ন্ত্রণে আমাদের কঠোর ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, অ্যাসল্ট-রাইফেল নিষিদ্ধ করা না গেলে অস্ত্র যারা কিনছে তাদের বয়সসীমা অন্তত ১৮ থেকে বাড়িয়ে ২১ করা উচিত।

কংগ্রেসে কোনো আইন পাস হতে গেলে সেনেটে রিপাবলিকানদের সমর্থন লাগবে। কারণ, রিপাবলিকানরা প্রতিটি মার্কিন নগাগরিকের জন্যই অস্ত্র রাখাটা সাংবিধানিক অধিকার বলে মনে করে।

রিপাবলিকানদের কেউ কেউ কঠোর আইন করে বন্দুক নিয়ন্ত্রণের পক্ষে থাকলেও তারা নির্বাচনে তাদের এই সমর্থনের কি প্রভাব পড়বে তা নিয়ে শঙ্কিত থাকেন বলে জানিয়েছেন এক বিশ্লেষক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে শিশুদের ওপর হামলা, ওকলাহোমায় হাসপাতালে ও নিউইয়র্কের শপিং মলে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় শিশুসহ অনেক মানুষ নিহত হয়েছেন। সূত্র: বিবিসি