Amar Praner Bangladesh

ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নে ইরাকের হস্তক্ষেপ চায় সৌদি

ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নে ইরাকের হস্তক্ষেপ চাইছে সৌদি আরব। এ ব্যাপারে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, দু’দেশের সম্পর্ক স্বাভাবিক করতে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির সহযোগিতা কামনা করছে সৌদি আরব।

এরই মধ্যে সৌদি যুবরাজ সালমান ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলেও জানানো হয়েছে।

এই ব্যাপারে প্রতিবেদনে বলা হয়, শিয়া নেতার ফাঁসি ও মক্কায় হাজিদের মৃত্যুকে কেন্দ্র করে সৌদি আরবের সঙ্গে ইরানের তিক্ততার সম্পর্ক তৈরি হয়। তবে এমন বিরূপ সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইছে সৌদি আরব।

এদিকে আবাদির নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কাসিম আল-আরাজিকে উদ্ধৃত করে ইরাকের স্যাটেলাইট টেলিভিশন আলঘাদের জানায়, ইরানের সঙ্গে মধ্যস্থতায় হায়দার আল-আবাদির প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এ প্রসঙ্গে আলঘাদিরকে আরাজি বলেন, ‘সৌদি আরব সফরকালে তাদের ইচ্ছের কথা ইরানকে জানানো হয়েছে। ইরানের পক্ষ থেকেও বিষয়টি ইতিবাচকভাবে দেখা হচ্ছে। আইএসের বিরুদ্ধে জয়ের পর এই অঞ্চলের শান্তি এবং স্থিতিশীলতার দিকে নজর দিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে ইরাকের সঙ্গে বিভেদ ঘোচাতে চায় সালমান সরকার। এরফলে এই অঞ্চলে সামগ্রিকভাবে ইতিবাচক পরিবর্তন আসবে বলেই মনে করা হচ্ছে। ‘