Amar Praner Bangladesh

উত্তরায় গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ-মহাসড়ক অবরোধ

 

 

প্রাণের বাংলাদেশ ডেস্কঃ

 

রাজধানীর উত্তরায় ন্যূনতম বেতন বৃদ্ধির দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন গার্মেন্টস শ্রমিকেরা।

সরেজমিনে দেখা যায়, উত্তরার বিভিন্ন গার্মেন্টসের শ্রমিকেরা বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়কে গিয়ে অবরোধ করেন। পরে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিপেটা ও টিয়ারগ্যাস (কাঁদুনে গ্যাস) নিক্ষেপ করে। শ্রমিক আন্দোলনকে কেন্দ্র করে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। আর অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে ওই এলাকায়।

ঢাকা-ময়মনসিংহ সড়কের উত্তরার আজমপুরে আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে শ্রমিকেরা এ অবরোধ করে। পরে পুলিশের ধাওয়ায় তাঁরা ছত্রভঙ্গ হয়ে যান।

আন্দোলনরত শ্রমিকেরা বলেন, ‘বাজারে সব পণ্যের দাম বাড়ছে। কিন্তু আমাদের বেতন-ভাতা বাড়ছে না। তাই ন্যূনতম বেতন ২০ হাজার টাকা করার দাবিতে আমরা আন্দোলনে নেমেছি।’

শ্রমিকেরা জানান, দক্ষিণখানের চৈতি গার্মেন্টস, ইন্ট্রাকো ফ্যাশন ও ইন্ট্রাকো ডিজাইনসহ বিভিন্ন গার্মেন্টসের প্রায় পাঁচ শতাধিক শ্রমিক আন্দোলনে নামেন। পুলিশি ধাওয়ায় তাঁরা মহাসড়কের আশপাশে ছত্রভঙ্গ অবস্থায় অবস্থান নেন।

এ বিষয়ে বিমানবন্দর জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) তাপস কুমার দাস বলেন, বিভিন্ন জায়গা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে। পরে আমরা ছত্রভঙ্গ করে দিই।