Amar Praner Bangladesh

এইচ এসসি ফরম পূরনে অতিরিক্ত ফি নির্ধারন করায় সরিষাবাড়ীতে সড়ক অবরোধ ॥ অধ্যক্ষের বাসভবন ঘেরাও শিক্ষার্থীদের

তৌকির আহাম্মেদ হাসু, সরিষাবাড়ী(জামালপুর)প্রতিনিধিঃ
জামালপুরের সরিষাবাড়ী মাহমুদা সালাম মহিলা কলেজে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশ উপেক্ষা করে এইচ এসসি ফরম পূরনে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার দুপুরে পরীক্ষার্থীরা সড়ক অবরোধ সহ অধ্যক্ষের বাসভবন ঘেরাও কর্মসূচী করে কলেজের পরীক্ষার্থীরা।
কলেজ ও শিক্ষার্থী সুত্রে জানা গেছে- সরিষাবাড়ী মাহমুদা সালাম মহিলা কলেজের ২০১৮ ইং সালে’র অংশগ্রহনের জন্য এইচ এসসি ফরম পূরনে অতিরিক্ত ফি নিধারন করে কলেজের অধ্যক্ষ কক্ষে তালা ঝুলিয়ে গা ঢাকা দেন। কলেজে ফরম পূরন করতে আসা শিক্ষার্থীরা বোর্ড নির্ধারিত ফি’তে ফরম পূরনের দাবীতে অধ্যক্ষকে কলেজে না পেয়ে তার বাস ভবন ঘেরাও সহ ১ ঘন্টা সড়ক অবরোধ করে রাখে। ফলে দিগপাইত-সরিষাবাড়ী-তারাকান্দি সড়কে প্রায় ১ কিঃ মিঃ জান জটের সৃষ্টি হয়। এতে হাজারো পথযাত্রী নানা ভোগান্তিতে পড়েন।খবর পেয়ে সরিষাবাড়ী থানা পুলিশ ঘটনা স্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। জানা গেছে মানবিক ও বানিজ্য শাখায় ৩ হাজার ৫ শ,এবং বিজ্ঞান শাখায় ৪ হাজার টাকা ফি নির্ধারন করা হয়। শিক্ষার্থীদের অভিযোগ অধ্যয়ন কালীন নিয়মিত বেতনাদি পরিশোধ করেছে এবং যারা করে নাই এ ক্ষেত্রে কোন ব্যাবধান না করে গড় ফি নির্ধারন করায় শিক্ষার্থীদের মাঝে এ ক্ষোভের সঞ্চার হয়েছে।অপর দিকে গতকাল বৃহস্পতিবার ফরম পূরনের শেষ দিন প্রায় ৪ শতাধিক পরীক্ষার্থী /অভিবাবকরা ফরম পূরন করতে না পেরে হতাশ হয়ে সড়ক অবরোধ সহ অধ্যক্ষের বাসভবন ঘেরাও কর্মসূচী করে বিক্ষুব্ধ শিক্ষাথীরা।শিক্ষাথীদের আরো অভিযোগ শিক্ষা বর্ষের শুরুতে উপবৃত্তি প্রদানের নামে প্রত্যেক শিক্ষাথীর কাছ থেকে ৫ শত টাকা করে আদায় করে। পরবর্তীতে যে সব শিক্ষার্থীদের উপবৃত্তি হয়নি তাদের ফরম পূরনের সময় ৫ শত টাকা কমিয়ে নেয়ার আশ্বাষ প্রদান করলেও তা উপেক্ষিত হয়।
জানতে চাইলে কলেজের অধ্যক্ষ ইমদাদুল হক বলেন,স্থানীয় দলীয় নেতাদে’র সুপারিশে কম টাকায় ফরম পূরন করার সুযোগ না দেয়ায় শিক্ষাথীদের দিয়ে আমার বাসা ঘেরাও করিয়েছে। তিনি আরো বলেন, কলেজ পরিচালনা পর্ষদ এর সিদ্ধান্ত মোতাবেক মানবিক শাখায় ৩ হাজার ৫ শ ও বিজ্ঞান বিভাগের জন্য ৪ হাজার নির্ধারন করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত যারা ফরম পূরন করতে পারেনি তাদের আগামী ২৬ ডিসেম্বর পর্যন্ত সুযোগ আছে বলে জানান।
অপরদিকে কতিপয় নেতা কর্মীর অন্যায় আবদার পূরন না করায় গত বুধবার সন্ধার পর উপজেলার পিংনা সুজাতআলী অনার্স কলেজের অধ্যক্ষের কার্যালয়ে ছাত্রলীগ নেতা আরিফ,হাসান,বিদ্যু এর নেতৃত্বে অধ্যক্ষকে লাঞ্চিত করে বলে জানা গেছে।