Amar Praner Bangladesh

একজন স্বনির্ভর গ্রাফিক্স ডিজাইনার হয়ে ওঠার গল্প

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

আঁকাআকির বিষয়টি ছিল শখ৷ সেটিকেই পরবর্তী সময়ে পেশা হিসেবে বেছে নেওয়া। গ্রাফিক্স ডিজাইন, পেইন্টিং নানা কাজ করতে থাকেন। এসবের মাধ্যমে মোঃ নজরুল ইসলাম নিলয় হয়ে ওঠেন একজন সফল গ্রাফিক্স ডিজাইনার। গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেছেন কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান অত্যন্ত সুনামের সাথে। সফল ডিজাইনারের জন্ম ১৯৯৪ সালে।

মাওহা উচ্চবিদ্যালয় থেকে ২০১০ সালে এসএসসি ও গৌরীপুর সরকারি কলেজ থেকে ২০১৩ সালে এইচএসসি পাস করে টঙ্গী সরকারি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। মাওহা (বড়ইকান্দা) গৌরীপুর ময়মনসিংহ শৈশব কাটে তার। চার ভাই ও চার বোনের মধ্যে সবার ছোট নজরুল ইসলাম (নিলয়)। গত ৩ মার্চ একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন নিলয়ের মা।

প্রতিটি মানুষের জীবনে একটি লক্ষ্য থাকে। তার জীবনেও একটি লক্ষ্য ছিল বড় কিছু হবার। মধ্যবিত্ত পরিবারে জন্ম নিয়েও হাল না ছেড়ে একটি স্বাধীন পেশার লক্ষ্যে নিজেকে গড়ে তোলেন তিনি। আজ তার লক্ষ্য বাস্তবে রূপান্তরিত হয়েছে। বর্তমানে তিনি দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান এলিগেন্ট গ্রুপে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি আউটসোর্সিং ও ই-কমার্সের কাজগুলো করে থাকেন।

একান্ত সাক্ষাৎকারে মোঃ নজরুল ইসলাম (নিলয়) বলেন, স্নাতক বা মাস্টার্স পাশ করে যখন ১২-১৬ হাজার টাকা বেতন এর জন্য শত শত প্রতিযোগীর মাঝে চাকুরীর ইন্টারভিউ দিতে হয় । তারপরও চাকরী হবে কিনা চিন্তা থেকে যায়। আমি বলবো নির্দিষ্ট একটা লক্ষ্য নিয়ে কাজ করেন। তাহলে সফলতা আপনার কাজে ধরা দিবে। বর্তমানে বড় একটি স্বনির্ভর কাজ হলো গ্রাফিক্স ডিজাইন। হাজারো ডিজাইনার আছে কেউ কিন্তু বসে নেই। কিছু না কিছু করছে। গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি প্লাটফর্ম যেখানে কাজ আপনাকে খুজবে। সেই জন্য আছে আপওয়ার্ক, ফ্রিলান্সার, ফাইভার, গুরু.কম ইত্যাদি। আপানি যে কোন একটি বেছে নিয়ে আপনার মেধাটাকে কাজে লাগান সফলতা ধরা দিবেই। সেই জন্য আপনাকে পরিশ্রম করতে হবে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, আমি এখনোও নিজেকে সফল ডিজাইনার বলতে পারবো না, আমার থেকে অনেক অনেক ভালো ডিজাইনার আছে, আমি আরো শিখছি এবং শিখতে চাই। নিজেকে দক্ষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি। দোয়া করবেন আমার জন্য। আর আমি নতুনদের জন্য একটা কথা বলতে চাই- সময় এখনি নিজেকে গড়ে তোলার, গ্রাফিক্স ডিজাইন ছাড়া আছে ওয়েব ডেভেলপার, মোশন ডিজাইন, আফ্টার ইফেক্টস্ মতো শত ধরনে প্রোগ্রাম যে কোন একটা বেছে নাও এবং এটাকেই লক্ষ্য হিসেবে গড়ে তোল। ভালো একটা আইটি সেক্টর থেকে কোর্স করতে পারে।

মোঃ নজরুল ইসলাম (নিলয়) এর ডিজাইন দেখতে https://www.facebook.com/Designbari2020 এ লগ ইন করুন।