Amar Praner Bangladesh

এতিমখানায় এতিম নেই সরকারি অর্থ হাতিয়ে নিচ্ছে কমিটির সবাই

 

 

শিউলি শিলা :

 

বালিয়াডাঙ্গী থানার বড় পলাশবাড়ীর পূর্ব বড়গছিয়া লিল্লাহ বোডিং ও এতিমখানায় চলছে সরকারি অর্থ হাতিয়ে নেয়ার প্রতিযোগিতা। কোন মাসে সভাপতি, কোন মাসে সাধারণ সম্পাদক, কোন মাসে মুহাতামিম, এই এতিম খানায় গিয়ে দেখা যায়, সমাজ সেবার আওতাধীন ক্যাপিটেশন গ্রান্ড প্রাপ্ত চব্বিশ জন ছাত্র থাকার কথা থাকলেও প্রকৃত পক্ষে কোন এতিম ছাত্র পাওয়া যায়নি।

ছাত্রদের সাথে কথা বলে জানা যায়, তাদের সবার বাবা মা জিবিত আছেন। বেশিরভাগ ছাত্র প্রতি মাসে টাকা দিয়ে পড়াশোনা করেন। যে এতিম খানায় সরকারী অনুদান প্রতি মাসে আসে সে মাদ্রাসার ছাত্র দেশের রাষ্ট্রপতির নাম সহ জাতীয় সংগীত বলতে পারে না। ছাত্রদেরকে জিজ্ঞাসা করা হলে বলে আমাদের এখানে জাতীয় সংগীত শেখানো হয় না।

মুহাতামিম আব্দুস ছালাম বলেন, আমাদের এখানে এতিম ছাত্র না থাকলেও আমরা সমাজ সেবার সকল সুযোগ সুবিধা পেয়ে থাকি। সরকারি অর্থ আমাদের বেতন ভাতার বিনিময়ে শেষ হয়ে যায়।

মুহাতামিম কে জিজ্ঞাসা করা হয় এই অর্থ তো এতিমদের নামে আসে অথচ এখানে এতিম নেই, এর জবাবে তিনি বলেন, এর চেয়েও বড় বড় দূর্নীতি দেশে হচ্ছে সেগুলো দেখেন আমাদের বিষয়ে আপনাদের না দেখলেও চলবে।

এতিম ছাত্রদের কাছ থেকে টাকা নিচ্ছেন জিজ্ঞেস করলে বলেন, তাদের দেওয়ার মতো সামর্থ্য আছে তাই দিচ্ছে।
সাধারণ সম্পাদক, রেজাউল করিম বলেন আপনারা কি আর কোন কাজ পাননা যে এতিম খানার পিছনে পড়ে আছেন,তাহলে আমাদের জিজ্ঞাসা হচ্ছে সরকারি অনুদান যে এতিমদের নামে আসে সেই এতিমখানায় এতিম নেই তাহলে এই এতিমখানা বা প্রতিষ্ঠান কি করে সরকারি অনুদান পায়,এই সরকারি অনুদান আপনার আমার সবার এটার সঠিক নিয়ম কানুন মেনে সরকারি কর্মকর্তাদের নজর দারিতে প্রকিত এতিমদের মাঝে বরাদ্দ দেয়া হোক।