Amar Praner Bangladesh

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ৯ মাস পিছিয়ে গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। সেটা ছিল দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষা। এবার এসএসসিতে পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন।

যেভাবে জানা যাবে ফল: যে কোনো মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে। এর জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এ ছাড়া শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটেও (http:/ww/w.educationboardresults.gov.bd) গিয়ে রোল নম্বর, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করেও ফল জানা যাবে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd)-তে গিয়ে ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে ‘ইআইআইএন’ নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানের রেজাল্টশিট ডাউনলোড করতে পারবে। এ ছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র্র ও প্রতিষ্ঠানের রেজাল্ট শিটের সফট কপি পাঠানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ডিসি বা ইউএনও অফিস থেকেও ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে।