Amar Praner Bangladesh

করোনা পরীক্ষায় অনিয়ম : প্রাভা হেলথের কার্যক্রম বন্ধের নির্দেশ

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগে প্রাভা হেলথের কার্যক্রম সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। প্রাভা হেলথের বিরুদ্ধে তদন্তে চারটি সুনির্দিষ্ট অনিয়মের প্রমাণ পাওয়া গেছে বলে অধিদফতর জানিয়েছে।

সোমবার (২ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে জারি করা এক আদেশে হাসপাতালটির কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়। তদন্ত প্রতিবেদনের আলোকে মহাপরিচালকের অনুমোদনক্রমে প্রতিষ্ঠানটির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে এই আদেশে।

গত ৭ জুলাই প্রাভা হেলথের বিরুদ্ধে নমুনা পরীক্ষায় ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ আনে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের পরিবার। অভিযোগে বলা হয়, প্রাভা হেলথের ভুল রিপোর্টের পর তাদের বিদেশ ভ্রমণ বাতিল হয়। প্রাভা হেলথ কর্তৃপক্ষ নতুন করে আর নমুনা পরীক্ষা করাতে রাজি হয়নি। পরে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা কেন্দ্রে (আইইডিসিআর) নমুনা পরীক্ষা করে তারা করোনা নেগেটিভ আসেন। ভুল ফল দেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতরে লিখিত অভিযোগ জানায় ব্যারিস্টার শফিক আহমেদের পরিবার।

এ অভিযোগ তদন্তের জন্য স্বাস্থ্য অধিদফতর কমিটি গঠন করে। অধিদফতরের উপ পরিচালক (হাসপাতাল-১) ও তদন্ত কমিটির সভাপতি ডা. মো. জাহিদুল ইসলাম জানান, তারা অভিযোগের বিষয়ে তদন্ত করা হচ্ছে।