Amar Praner Bangladesh

করোনা পরীক্ষা করতে পারবে ঢাকার তিন বেসরকারি হাসপাতাল

 

বিশেষ সংবাদদাতা:

 

রাজধানীর তিনটি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এগুলো হলো- এভারকেয়ার হাসপাতাল লিমিটেড (সাবেক অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল লিমিটেড ও ইউনাইটেড হাসপাতাল লিমিটেড। এখন থেকে এ হাসপাতালগুলোতে যেসব নমুনা পরীক্ষা করা হবে সেগুলো সরকারি ল্যাবরেটরির মোট নমুনার সঙ্গে যোগ করে প্রকাশ করা হবে।

বুধবার (২৯ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, ওই তিনটি বেসরকারি হাসপাতাল শুধু তাদের ইনডোরে চিকিৎসাধীন করোনা সন্দেহভাজন রোগীদের নমুনা পরীক্ষা করাতে পারবে। এখনো বহির্বিভাগের রোগীদের নমুনা পরীক্ষার অনুমতি দেয়া হয়নি। নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতর নির্ধারিত ফি তারা নিতে পারবে। তবে ফি কতো তা তিনি বলেননি।

ডা. নাসিমা সুলতানা বলেন, আরও কোনো বেসরকারি হাসপাতাল নমুনা পরীক্ষার জন্য অনুমতি চাইলে অধিদফতর বিবেচনা করবে। আবেদন করলে স্বাস্থ্য অধিদফতর থেকে টিম গিয়ে তাদের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সুযোগ-সুবিধা আছে কি-না দেখবে, প্রস্তুতি সন্তোষজনক হলে অনুমতি দেয়া হবে।

বর্তমানে স্বাস্থ্য অধিদফতর রাজধানীসহ সারাদেশে ২৫টি ল্যাবরেটরিতে বিনামূল্যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করছে।