শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজীপুর মহানগর প্রেসক্লাবে এশিয়ান টিভির ১০ম বর্ষপূর্তি পালিত কুমিল্লায় “ইউএসডব্লিউএফই” এর সাধারণ সভা ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা  পুনাক গাজীপুর মেট্রোপলিটন পুলিশের নতুন কার্যালয়ের উদ্বোধন ও পুনাকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ সৌদিতে পাচারকালে ৩০ লক্ষ ইয়াবা ট্যাবলেট আটক, গ্রেফতার ২ রাজশাহীর বানেশ্বর-পাবনার ঈশ্বরদী সড়কের নির্মাণ কাজে গতি নেই নীলফামারী ডোমারে ওয়াজ মাহফিল থেকে ফেরার পথে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার অভাবে বিক্রি করে দেওয়া নবজাতক শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিলেন টঙ্গী পূর্ব থানা পুলিশ টঙ্গীতে জাতীয় পর্যায়ে শিশু কিশোর ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শেরপুরে ৬ কেজি গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার কুমিল্লা আইএইচটি এন্ড ম্যাটস-এ স্বরস্বতী পূজা উদযাপন

কালিহাতীতে ১৫৮ টি পূজা মন্ডপে চলছে দূর্গা প্রতিমা তৈরীর শেষ মুহূর্তের কাজ

Reporter Name
  • Update Time : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭
  • ৮২ Time View

সোহেল রানা, কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি:
আর মাত্র কয়েক দিন পরই হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষে টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় ১৫৮ টি পূজা মন্ডপে চলছে শেষ মুহূর্তের দূর্গা প্রতিমা তৈরীর কাজ।
দেবী দূর্গাকে স্বাগত জানাতে প্রতিমা তৈরী ও মন্দির সাজসজ্জায় শিল্পীরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে চুক্তিতে এসে ব্যস্ত সময় পার করছেন এখন। সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে তাদের ব্যস্ততা। আগামী ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠী পূজা থেকে মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাক-ঢোল আর কাসার শব্দ। পাঁচ দিনের উৎসবের পর ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের পর ঘটবে এর সমাপ্তি।
কালিহাতী উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, কাঁদা, মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে গড়ে উঠা দেবী দূর্গার প্রতিমা তৈরীতে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগররা। মাটির কাঠামো নির্মানের মূল কাজ ইতিমধ্যেই শেষ করেছেন শিল্পীরা। এখন বাকি রং তুলির ছোঁয়ায় প্রতিমার রুপ-যৌবনা ফিরিয়ে আনার মূল কাজ। এবছর এ উপজেলায় ১৫৮ টি পূজা মন্ডপের মধ্যে কালিহাতী পৌরসভায় ৪০ টি, এলেঙ্গা পৌরসভায় ১৪ টি, বল্লা ইউনিয়নে ১৩ টি, কোকডহড়া ইউনিয়নে ১১ টি, নাগবাড়ী ইউনিয়নে ১১ টি, বীরবাসিন্দা ইউনিয়নে ০২ টি, পারখী ইউনিয়নে ০৯ টি, দশকিয়া ইউনিয়নে ১৬ টি, পাইকড়া ইউনিয়নে ০৬ টি, সহদেবপুর ইউনিয়নে ০৭ টি, বাংড়া ইউনিয়নে ০৯ টি, নারান্দিয়া ইউনিয়নে ১৩ টি ও সল্লা ইউনিয়নে ০৭ টি পূজা মন্ডপ রয়েছে।
এবিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার আবু নাসার উদ্দিন জানান, কালিহাতী উপজেলায় প্রশাসন থেকে আমরা সার্বিক প্রস্তুতি নিয়েছি এবং সকল আইন-শৃংখলা বাহিনী তৎপর রয়েছে। আশা করছি অন্যান্য বছরের চেয়ে এ বছর খুব সুন্দর ও সুষ্ঠভাবে এ উৎসব সম্পন্ন হবে। কালিহাতী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার বলেন, আমরা উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ৫ টি তদারকী কমিটি গঠন করেছি। তিনি আরও বলেন ধর্ম যার যার উৎসব সবার। আমরা প্রত্যেক ধর্মকেই যথাযথ সন্মান করি। পূজাগুলো যাতে সুন্দরভাবে সম্পন্ন হয় এবং স্বাধীনভাবে আমাদের মায়েরা ও বোনেরা  এ পূজা দর্শন করে ঠিকমতো যাতে ঘরে ফিরতে পারে এবং এ উৎসব  সুন্দর ও সুষ্ঠভাবে যাতে সম্পন্ন হয় সে লক্ষ্যে উপজেলা পরিষদ থেকে যা যা করা দরকার সবই করবো।
কালিহাতী থানা অফিসার ইনচার্জ মীর মোশাররফ হোসেন জানান, প্রত্যেকটি পূজা মন্ডপে সুন্দর ও সুষ্ঠভাবে পূজা সম্পন্ন করার লক্ষ্যে প্রত্যেক জায়গায় আমাদের মোবাইল টিম, আনসার বাহিনী নিয়োজিত থাকবে। এবং নিরাপত্তার জন্য যা যা করা দরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছি।
উপজেলার আনসার ও ভিডিপি অফিসার রাশেদা পারভেজ জানান, পূজা মন্ডপগুলোতে আনসার মোতায়েনের লক্ষ্যে ইতিমধ্যেই আনসার বাছাইয়ের কাজ চলছে।
এদিকে পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক গোবিন্দ চন্দ্র সাহা বলেন, আশা করছি ১৫৮ টি  পূজা মন্ডপগুলোতে সুন্দর ও সুষ্ঠভাবে পূজা  উদযাপন হবে এটাই কামনা করছি। সরকারীভাবে কেমন বরাদ্দ আসবে না আসবে এখনো বলা যাচ্ছে না। ইতিমধ্যেই সমস্ত পূজা মন্ডপের প্রস্তুতির কাজ চলছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category