শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৭:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করলে তার ক্ষতি হবে না: শাজাহান খান আগের মতোই রাষ্ট্রের বিরুদ্ধে আরেকটি গভীর ষড়যন্ত্র হয়েছে: হানিফ হিন্দি সিনেমায় নৈতিকতা-মূল্যবোধের অভাব রয়েছে: কাজল যার আইনি প্যাঁচে অভিযুক্ত হলেন ট্রাম্প শামসুজ্জামানের মুক্তির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ দেশে খাদ্যের অভাব নেই: শিক্ষামন্ত্রী রাজধানীর উত্তরখানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে চার প্রতিষ্ঠানকে জরিমানা রামনা ইউনিয়ন প্রবাসী সংগঠনের ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম সৌদি আরবে সাময়িকভাবে ভারত থেকে চিংড়ি আমদানি নিষিদ্ধ অন্য মামলায় শামসুজ্জামানকে গ্রেপ্তার দেখানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

কুমিল্লায় সমতটের কাগজের উদ্যোগে জহির রায়হানের স্মরণসভা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
  • ২২ Time View

 

 

 

মোঃ আবদুল আউয়াল সরকার, জেলা প্রতিনিধি কুমিল্লা :

জহির রায়হান ছিলেন একজন প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার। ক্ষুদ্র জীবনে দাপটের সঙ্গে চলচ্চিত্র ও সাহিত্যে দোর্দণ্ড প্রভাববিস্তার করে গেছেন।

প্রতিটি ক্ষেত্রে তিনি ছিলেন অগ্রভাগের সৈনিক। ছোট্ট এই ক্ষুদ্র জীবনে একজন মানুষ কতোটা দিতে পারেন, জহির রায়হান যেন ছিলেন তার সীমারেখা। যার জীবন ছিল অবিস্মরণীয় কীর্তিতে ভরা।

সোমবার (৩০ জানুয়ারি ২০২৩ খ্রিঃ) সন্ধ্যায় সমতটের কাগজ-এর উদ্যোগে কুমিল্লা নিউমার্কেটের ৫ম তলায় ইটানিয়াম কম্পিউটার সেন্টারে দেশীয় চলচ্চিত্রের কালজয়ী পুরুষ-সাহিত্যিক-সাংবাদিক-শহীদ বুদ্ধিজীবী জহির রায়হানের অন্তর্ধান দিবস উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি-সাংস্কৃতিক ব্যক্তিত্ব-বীরমুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল।

কবি ও নাট্যাভিনেতা মোহাম্মদ শাহজাহান-এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যাপক-কবি-কলামিস্ট জুবাইদা নূর খান, যাত্রীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিধান চন্দ, কবিতার সুলতান কবি-চিত্রশিল্পী সৈয়দ আহমাদ তারেক, চলচ্চিত্রকার সুমন রায়, কলামিস্ট ও গবেষক পিযুষ কুমার ভট্টাচার্য, কুমিল্লা সাংবাদিক কল্যান পরিষদের সভাপতি ওমর ফারুকী তাপস, কুমিল্লা সাহিত্য সংসদের সভাপতি কবি মো: নুরুল আলম সেলিম মিয়াজী ও বীরমুক্তিযোদ্ধা মিয়া মো: আলাউদ্দিন।

অনুষ্ঠানের শুরুতে বিপ্লবী চলচ্চিত্রকার জহির রায়হানের বিভিন্ন দিক নিয়ে স্বাগত বক্তব্য রাখেন ইটানিয়াম কম্পিউটার টেকনোলজীর স্বতাধিকারী জহিরুল আলম। সমতটের কাগজ-এর সম্পাদক ও প্রকাশক জামাল উদ্দিন দামাল-এর সঞ্চালনায় বক্তব্য রাখেন-কুমিল্লা পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা বিশ্বাস, কুমিল্লা সাংবাদিক কল্যান সংস্থার সাধারণ সম্পাদক মো: মনির হোসেন, অ্যাডভোকেট মোহাম্মদ জাফর আলী, কৃষি ব্যাংকের সিনিয়র অফিসার জয়নাল আবেদীন রনি, কবি এমদাদুল হক ইয়াছিন, সাংবাদিক কবি ও লেখক মোঃ আবদুল আউয়াল সরকার, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন, ডা: শ্রাবণী, কবি দেলোয়ার হোসেন জীবন ও কবি-নাট্যশিল্পী রোমানা আক্তার, মো: ফয়েজুল ইসলাম ফয়েজ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, জহির রায়হান ছিলেন একজন ক্ষণজন্মা। খুব অল্প সময়ে আমাদের চলচ্চিত্রকে সারাবিশ্বের সামনে তুলে ধরেছেন। মহান মুক্তিযুদ্ধের সময় জহির রায়হানের জীবন থেকে নেয়া ও স্টপ জেনোসাইড সারা বিশ্বের সামনে বাংলাদেশকে তুলে ধরেন। পাকিস্তানী বর্বরতার কথা স্টপ জেনোসাইড প্রামাণ্যচিত্রের মাধ্যমে বিশ্ববাসীর সামনে বাংলাদেশের পক্ষে জনমত গড়ে তুলেন। জহির রায়হান সেলুলয়েডের ফিতায় অত্যন্ত নান্দনিকতায় চলচ্চিত্র নির্মাণে দুর্দান্ত সাহসীকতার পরিচয় দিয়েছেন। একটি মানুষের জন্য ৩৬ বছর বেশি দিন নয়। এই স্বল্প সময়ে তিনি রেখে গেছেন অসামান্য কীর্তি। সাংবাদিকতা, সাহিত্য-সাংস্কৃতিক কর্মকান্ডেও তাঁর অবদান অনস্বীকার্য। পাশাপাশি সাহিত্যেও সাবলীলভাবে অবদান রেখেছেন। আমাদের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় জহির রায়হান চর্চা অপরিসীম। আমাদের প্রজন্মকে জানাতে হবে-কালজয়ী এই চলচ্চিত্রকার-সাংবাদিক ও শহীদ বুদ্ধিজীবীর বিষয়ে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়