Amar Praner Bangladesh

কুষ্টিয়া জেলা পুলিশের অভ্যন্তরীন সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে বিশেষ প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

 

 

হাসনাত রাব্বু, কুষ্টিয়া জেলা প্রতিনিধি :

 

কুষ্টিয়ায় জেলা পুলিশের সকল সদস্যদের অভ্যন্তরীন সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে বিশেষ প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে কুষ্টিয়া জেলা পুলিশ লাইন্স প্যারেড গ্রাউন্ডে বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার কৌশল অনুশীলন সংক্রান্ত এই মহড়া অনুষ্ঠিত হয়। কুষ্টিয়া জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্য বৃন্দ উক্ত বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করা তথা রায়ট কন্ট্রোল মহড়ায় অংশ গ্রহণ করেন।

কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেআইনি সমাবেশ তথা রায়ট কন্ট্রোল করা সংক্রান্তে প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন। এসময় তিনি গভীর মনোযোগ সহকারে মহড়া পর্যবেক্ষণ করেন এবং বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য পিআরবি বিধি ১৪৩ থেকে ১৫৮ এবং সিআরপিসি ১২৭ থেকে ১৩২ অনুসরণ করার প্রতি অধিক গুরুত্ব আরোপ করেন।

এ সময় পুলিশ সুপার মোঃ খাইরুল আলম বলেন, ‘প্রশিক্ষণ হচ্ছে এমন একটি পরিকল্পিত কার্যক্রম যেখানে মাঠপর্যায়ে পুলিশ সদস্যদের নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা বৃদ্ধি করা হয়। প্রশিক্ষণের মাধ্যমে কাজের উপর জ্ঞান ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আমাদের আত্মবিশ্বাস ও সাহস বৃদ্ধি পায়। এর মাধ্যমে শারীরিক ও মানসিক ক্ষিপ্রতা, সহনশীলতা, দ্রুত চিন্তা ও সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা এবং প্রতিপক্ষের কৌশল ও মনোভাব অনুধাবনের যোগ্যতা অর্জিত হয়।’

এছাড়াও পুলিশ সুপার এসময় সকল পুলিশ সদস্যদের নিরাপত্তার বিষয় নিয়ে কথা বলেন এবং বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য পুলিশ সদস্যদের ডিউটি কালীন সময়ে বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, লেকগার্ড, ঢাল, লাঠি, হ্যালার এবং বডিওর্ন ক্যামেরা ব্যবহারে উৎসাহিত করার জন্য নির্দেশনা প্রদান করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মোঃ ফরহাদ হোসেন খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ রাজিবুল ইসলাম, ওসি ডিবি মোঃ নাসির উদ্দিন, ইনচার্জ, CCIU মোঃ আনিসুর রহমান, কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হোসেন, ডিআইও ১ মোঃ ফয়সাল হোসেন, র্আরওআই , মোঃ শহীদুজ্জামান, আরআই , মোঃ আজিবর রহমানসহ কুষ্টিয়া জেলা পুলিশ পুলিশের সকল পদমর্যাদার পুলিশ সদস্য বৃন্দ।