Amar Praner Bangladesh

কুষ্টিয়া পুলিশ লাইন্স -এ মাস্টার প্যারেড

 

 

হাসনাত রাব্বু, কুষ্টিয়া জেলা প্রতিনিধি :

 

কুষ্টিয়া পুলিশ লাইন্স প্যারেড গ্রাউন্ডে সাপ্তাহিক মাস্টার প্যারেড অনুষ্ঠিত হয়। উক্ত মাস্টার প্যারেডের সালামী গ্রহণ এবং প্যারেড পরির্দশন করেন জনাব মোঃ খাইরুল আলম, সুযোগ্য পুলিশ সুপার, কুষ্টিয়া। সালামী গ্রহণ এবং প্যারেড পরিদর্শন শেষে পুলিশ সুপার মহোদয় অফিসার ফোর্সদের উদ্দেশ্যে শৃংখলা, ড্রেসরুলস মেনে পোষাক পরিধান করা, স্বাস্থ্য সচেতনতা, পরিস্কার পরিচ্ছন্নতা এবং জনসাধারণের সহিত উত্তম ব্যবহারসহ বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। পুলিশ সুপার মহোদয়, মাননীয় আইজিপি স্যারের ৫টি নির্দেশনা যথাযথ ভাবে পালনসহ বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

পুলিশ সুপার মহোদয় আরো বলেন, পুলিশ পেশাদারিত্বের পাশাপাশি অনেক মানবিক কাজে অংশগ্রহণ করছে। এ সময় পুলিশ সুপার, কুষ্টিয়া মোঃ খাইরুল আলম মহোদয় বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্য আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বহুগুণ বেড়ে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদন খরচও বহু গুন বেড়ে গেছে। এ কারণে আমাদের পুলিশ সদস্যদের বিদ্যুৎ ও জ্বালানি অপচয় কমাতে হবে এবং তা ব্যবহারে সর্বোচ্চ সাশ্রয়ী হতে হবে। অফিস ও ব্যারাক ভবনে অকারণে যেন একটা ফ্যান বা লাইট না জ্বলে সেটা নিশ্চিত করার জন্য কুষ্টিয়া জেলা পুলিশের সকল ইউনিট ইনচার্জদের নির্দেশ প্রদান করেন। বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে মামলা তদন্ত, আসামি গ্রেফতার, গোয়েন্দা তথ্য সংগ্রহসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক তথ্য সংগ্রহের মাধ্যমে পুলিশী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছিয়ে দিতে থানায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিরলস কাজ করে যাচ্ছে। মূলত বিট পুলিশিং এর মাধ্যমে তৃণমূল পর্যায়ে আইনী সহায়তা দেওয়ায় জেলা পুলিশের মূল লক্ষ্য।

তিনি আরোও বলেন, বিট পুলিশিং নিঃসন্দেহে ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন বিরোধী সচেতনতা সৃষ্টিতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নারী ধর্ষনসহ যে কোনো প্রকার নারী ও শিশু নির্যাতন রোধে সমাজের সকল স্তরের মানুষের মধ্যে ব্যাপক গণজাগরণ সৃষ্টি করতে এবং নির্যাতিত নারী ও শিশুর পাশে থাকতে সবাইকে আহবান জানান। নারী ও শিশু নির্যাতনসহ যে কোনো প্রকার অপরাধের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ সোচ্চার রয়েছে। সাধারণ মানুষের সহযোগিতা ও সমর্থনে এ ধরণের অপরাধ নির্মূলে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করতে বদ্ধপরিকর জেলা পুলিশ, কুষ্টিয়া।

অদ্যকার মাস্টার প্যারেডে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন জনাব মোঃ রাজিবুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কুষ্টিয়া। এসময় আরো উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম অ্যান্ড অপস্‌),কুষ্টিয়া, (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত), জনাব মোঃ ফরহাদ হোসেন খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা, জনাব মোঃ আতিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল, জনাব মোঃ ইয়াছির আরাফাত, অতিরিক্ত পুলিশ সুপার, ভেড়ামারা সার্কেল, জনাব মোঃ আজমল হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার, মিরপুর সার্কেল, কুষ্টিয়া, ডিআইও-১, জেলা বিশেষ শাখা, আরওআই, রিজার্ভ অফিস, কুষ্টিয়া, অফিসার ইনচার্জ, সকল থানা, কুষ্টিয়া, আরআই, কুষ্টিয়াসহ জেলা পুলিশের সংশ্লিষ্ট অফিসার ও ফোর্সগণ।