রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২১ অপরাহ্ন

ক্লাস বর্জনের শেষে রাবির হাজারো শিক্ষার্থীর বিক্ষোভে ঢাকা-রাজশাহী মহাসড়ক অচল

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ এপ্রিল, ২০১৮
  • ২৩ Time View

সাঈদ সজল, রাবি প্রতিনিধি: কোটা সংস্কারের দাবিতে ক্লাস বর্জনের পর এবার ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ সোমবার বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মূল ফটক জুড়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে তারা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেন। এসময় আন্দোলনকারীরা শিক্ষার্থীরা আমার ভাই হত্যা কেন? প্রশাসন বিচার চাই,বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’ সহ নানা স্লোগান দিতে থাকে।
এ সময় মহাসড়কের দুপাশে কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়।এসময় রাস্তার চারদিকে বাস-ট্রাক আটকে মহাসড়কে বিনোদপুর-তালামারি পর্যন্ত অচলাবস্থার সৃষ্টি হয় । কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবি। এই দাবি আদায়ে আমরা ক্লাস বর্জন করে মাঠে নেমেছি। আমরা আমাদের দাবি আদায় করেই এখান থেকে ফিরবো।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো- কোটা পদ্ধতি সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।
এর আগে, গতকাল রাত ১ টার দিকে ঢাকায় কোটা সংস্কার কর্মীর মৃত্যুর সংবাদে ফেটে পড়ে শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন হল হতে শিক্ষার্থীদের ঢল নামে। পড়ে রাত ২ টায় কোটা আন্দোলনের রাবির আহ্বায়ক মাসুদ মুন্নাফ তাদের সহকর্মী সুস্থ আছেন এমন তথ্যের ভিত্তিতে শিক্ষার্থীদের শান্ত করে আন্দোলন স্থগিত করেন।

এদিকে একই দাবিতে গতকাল রোববারও ঢাকার সাথে মিল রেখে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৮টার দিকে তারা মহাসড়কে লাগাতার অবস্থান কর্মসূচি পালন শেষে থেকে উঠে যান।
এর আগে ওইদিন দুপুর দুইটায় এই দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক গণপদযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে গ্রন্থাগারের পেছনে এসে এক সমাবেশে মিলিত হয়।
পূর্ব ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাবিতে এই তিনটি কর্মসূচি পালন করা হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। এসময় বিভিন্ন বিভাগের কয়েক সংস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category