Amar Praner Bangladesh

খানকাহ্ রহমানীয়া নুরানী তালিমুল কুরআন ও হাফেজিয়া মাদ্রাসায় “হিফজুল কুরআন বিভাগের” উদ্বোধন

 

 

মোঃ নূর ইসলাম নয়ন, দিনাজপুর :

 

দিনাজপুর শহরের উত্তর চাউলিয়াপট্টিস্থ খানকাহ্ রহমানিয়া নূরানী তা’লিমুল কুরআন ও হাফেজিয়া মাদ্রাসায় হিফজুল কুরআন বিভাগের উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষ্যে ২৮ মে ২০২২ শনিবার সকাল ১১টায় মাদ্রাসার হলরুমে এক সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন মাদ্রাসা ম্যানেজিং কমিটির সাধারন সম্পাদক ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সাখাওয়াত হোসেন সাকু, সুইহারী সওতুল কুরআন হাফেজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মোঃ রেজাউল করিম, কসবা আলামিয়া মাদ্রাসার মুহতামিম মাওঃ মোঃ নুর আলম, অত্র মাদ্রাসার প্রধান শিক্ষক মাওঃ মোঃ জসিম উদ্দিন।

এসময় উপস্থিত ছিলেন মাদ্রাসা কমিটির সহ-সেক্রেটারী মোঃ রাজিউর রহমান, কোষাধ্যক্ষ মোঃ সোহেল রেজা, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, এলাকার গন্যবান্য ব্যক্তিবর্গ, মাদ্রাসার শিক্ষক ও কর্মচারীবৃন্দ। হামদ ও নাত উপস্থাপন করেন মাদ্রাসার ৪র্থ শ্রেণির ছাত্র মোঃ ঈমামুস ছালেহীন। কোরআন তেলাওয়াত পাঠ করেন হাফেজ মাওঃ মোঃ শামীম হোসেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক হাফেজ মোঃ রবিউল ইসলাম। হিফজুল কুরআন এর বৈশিষ্ট্য সমূহ হলো- অত্যন্ত নিরিবিলি ও মনোরম পরিবেশ, ইসলাম ও আধুনিক শিক্ষার অপূর্ব সমন্বয়ে শিক্ষাদান, অভিজ্ঞ প্রশিক্ষনপ্রাপ্ত সুদক্ষ হাফেজ দ্বারা পাঠদান, সহীহ ইলমেদ্বীন শিখানোর পাশাপাশি চরিত্র গঠণের প্রচেস্টা, আঞ্চলিক/আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্য করে গড়ে তোলা, বিভিন্ন আন্তর্জাতিক ক্বারীদের তেলাওয়াতের অনুকুলে মশ্ক করানোর প্রচেষ্টা, তানযিম/বেফাক্ব/হুফফাজ বোর্ড সমন্বিত পরীক্ষায় অংশগ্রহণ, নিয়মিত মাসিক প্রতিযোগিতার মাধ্যমে পড়ার মান উন্নয়ন এবং নিরাপদ ও শিক্ষাপোযোগী পরিবেশ। উল্লেখ্য, উক্ত মাদ্রাসার প্রতি বছর ইবতেদায়ী শিক্ষা সমাপণী পরীক্ষায় দিনাজপুর জেলায় বৃত্তিপ্রাপ্তির একক সাফল্য অর্জন করেছে।