Amar Praner Bangladesh

গতবারের চেয়ে ৩২৯ কোটি টাকা রাজস্ব বেশি তুলতে চায় ডিএসসিসি

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

২০২২-২৩ অর্থবছরের নতুন বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নতুন বাজেটের আকার ধরা হয়েছে ৬ হাজার ৭৪১ কোটি ২৮ লাখ টাকা। এতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা গত বছরের চেয়ে ৩২৯ কোটি টাকা বেশি ধরা হয়েছে।

এ বছর রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৭০ লাখ টাকা। যা আগের অর্থবছরে ছিল ৮৭৯ কোটি ৬৫ লাখ টাকা। এর আগে ২০২০-২১ আর্থিক বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭০৩ কোটি ৩১ লাখ টাকা।

বৃহস্পতিবার (৪ আগস্ট) নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

বাজেটে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে আয় অংশের প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ৫৯৩ কোটি ৬৯ লাখ টাকা, রাজস্ব আয় ১২০৮ কোটি ৭০ লাখ টাকা, অন্যান্য আয় ৫৭ কোটি ৮০ লাখ টাকা, সরকারি থোক ও বিশেষ বরাদ্দ ৬৫ কোটি এবং মোট সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪ হাজার ৮১৬ কোটি ৯ লাখ টাকা।

বাজেট ঘোষণাকালে শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আমি আনন্দের সঙ্গে জানাতে চাই যে, ২০২১-২২ অর্থবছরে আমরা করপোরেশনের ইতিহাসে সর্বোচ্চ ৮৭৯.৬৫ কোটি টাকা রাজস্ব আদায় করেছি। কয়েকটি কারণে এই অসাধ্য সাধন সম্ভবপর হয়েছে। প্রথমত, ঢাকাবাসী শুধু আমাদের ভোট দিয়ে জয়যুক্ত করেননি, আমাদের ওপর পরিপূর্ণ আস্থাও রেখেছেন। ঢাকাবাসী বিশ্বাস করে, উন্নত ঢাকা গড়তে আমরা সক্ষম। দ্বিতীয়ত, দুর্নীতির বিরুদ্ধে আমাদের শূন্য সহনশীলতা নীতি অব্যাহত রয়েছে। বিধায় দুর্নীতি কমেছে, ফলে আয় বেড়েছে। তৃতীয়ত, সামষ্টিকভাবে উল্লেখযোগ্য হারে হয়রানি কমেছে এবং সুশাসন নিশ্চিত হয়েছে।’

ডিএসসিসি মেয়র আরও বলেন, ‘আমাদের ওপর ঢাকাবাসীর আস্থা বেড়েছে। ফলে কর পরিশোধের আগ্রহ বেড়েছে। এ ছাড়া আর্থিক ব্যয়ের ক্ষেত্রে যে কোনো সময়ের চেয়ে জবাবদিহিতা বেড়েছে এবং অপচয় রোধ হয়েছে।’