Amar Praner Bangladesh

গরম বাড়ার আশঙ্কা

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

বৃষ্টিপাত এবং বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যাওয়ায় বাংলাদেশে গরম বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা ও খুলনা বিভাগে তাপমাত্রা শুষ্ক থাকতে পারে। অন্যদিকে, দেশের ছয় বিভাগে বৃষ্টি হতে পারে।

সোমবার (২৩ মে) আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, দেশের তিন বিভাগে বেশি এবং তিন বিভাগে তুলনামূলক কম বৃষ্টি হতে পারে। তবে, এর মাঝেই কোথাও কোথাও ঝড়ো বৃষ্টি হতে পারে।

তিনি জানান, আজ সকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৯০ শতাংশ। ভ্যাপসা গরম বাড়তে পারে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজ করছে।

এই অবস্থায় মঙ্গলবার সকাল পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়বে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার।

এদিকে, অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই, এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।