Amar Praner Bangladesh

গর্ভবতী মায়েদের আস্থায় পরিনত হয়েছে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

 

 

মোঃ আবদুল আউয়াল সরকার :

নিরাপদ প্রসবে গর্ভবতী মায়েদের আস্থায় পরিনত হয়েছে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। নরমাল এবং সফল সিজারিয়ান অপারশনের মাধ্যমে ডেলিভারী সম্পন্ন হয় এখানে। এছাড়া,২১ আগস্ট ২০২২ খ্রিঃ একদিনে সফল অস্ত্র পচারের মাধ্যমে ২ নবজাতকের জন্ম হয় হাসপাতালটিতে।

বিশেষজ্ঞ ডাক্তার, নার্স ও প্রশিক্ষিত মিডওয়াইফদের আন্তরিক প্রচেষ্টা ও সেবায় একের পর এক সফল ডেলিভারীর সংবাদ ছড়িয়ে পড়ায় প্রসবকালীন ঝুঁকি এড়াতে নিরাপদ মনে করে দেবিদ্বারে হাসপাতালমুখী হচ্ছেন গর্ভবতী মায়েরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দেবিদ্বারে দুইটি সফল সিজারিয়ান অপারেশন হয়েছে। নবজাতক ও মা সবাই সুস্থ আছেন। সিজারিয়ান অপারেশন করেন অত্র হাসপাতালের গাইনি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা: তামান্না আফতাব সোলাইমান, সহকারি সার্জন ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডা. মনজুর রহমান এবং ডা: তাসলিমা। উক্ত অপারেশনের এনেস্থেসিয়ার দায়িত্বে ছিলেন জুনিয়র কনসালটেন্ট ডা: মোঃ নাজমুল হাসান সাঈদ। সার্বিক কাজে সহযোগিতায় ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডা.মনজুর রহমান এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা:মো:এনামুল হক।

প্রসূতিরা জানান, বর্তমানে এলাকার সরকারী হাসপাতালে সিজারের মাধ্যমে নিরাপদে সন্তান জন্ম দিতে পেরে ডাক্তার ও নার্সসহ সকলের নিকট কৃতজ্ঞ।

দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ এনামুল হক বলেন, নরমাল ডেলিভারি সম্ভব না হওয়ায় প্রসূতির স্বজনদের সম্মতিক্রমে আমরা সিজারের ব্যবস্থা করি। রবিবার একদিনেই ২ জন গর্ভবতী মায়ের সফলভাবে সিজার সম্পূর্ণ করতে পেরেছি। মায়েদের জন্য এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

দেবিদ্বার উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে সম্পন্ন হওয়া একের পর এক সফল ডেলিভারীগুলো গর্ভবতী মায়েদের মাঝে আস্থার সৃষ্টি করেছে। তারা নিজ বাড়ির পরিবর্তে এখন হাসপাতালকেই নিরাপদ মনে করছেন।