গাজীপুর পূবাইলে বাংলাদেশ নদী বাঁচাও প্রতিষ্ঠা বার্ষিকী ও প্রতিনিধি সভা অনুষ্ঠিত

 

 

সামছুদ্দিন জুয়েল :

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ও প্রতিনিধি সভা ২০২০ বুধবার ২৫ নভেম্বর গাজীপুর সিটির পূবাইল এলাকার অরন্যবাস, বিলাসরায় অনুষ্ঠিত হয়েছে।

নদী হবে প্রবাহমান, দখল ও দুষণমুক্ত এই শ্লোগান নিয়ে প্রতিষ্ঠিত বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন প্রতিষ্ঠা সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ার সাদতের সভাপতিত্বে প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি ও ময়মনসিংহ কমিটির সভাপতি ইকরাম এলাহি খান সাজ, সানা উল্লাহ, শফিকুল ইসলাম কালু, মুকুল বিশ্বাস, সিরাজুল ইসলাম, মনির মোল্লা, গাজীপুর সিটি কর্পোরেশনের নিবাহী ম্যাজিস্ট্রট কে এম জহুরুল আলম, ময়মনসিংহ কমিটির সহ সভাপতি ও সাংবাদিক এম এ আজিজ, সহ সভাপতি ও সাংবাদিক মতিউল আলম,ঢাবি শিক্ষক অধ্যাপক শামীম দেওয়ান,ব্যারিস্টার মারুফুল আলম, নদী গবেষক ডঃ আনোয়ার হোসেন নদী গবেষক ডেভিড এম এ খান প্রমুখ।

সভার শুরুতে সংগঠনের সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ার সাদত স্বাগত বক্তব্যে বলেন, ২০০২ সালে আমরা মাত্র দুইজন মিলে পরিবেশ আন্দোলন নামে গাজীপুর জেলা কেন্দ্রিক যাত্রা শুরু করি। বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা স্বীকৃতি দেয়নি। পরবর্তীতে পরিবেশ বাঁচাও আন্দোলন নামে সংগঠন করে আশুলিয়া থেকে তেতুলিয়া পযন্ত বাসযাত্রার মাধ্যমে লংমার্চ করি। ২০১২ সাল পর্যন্ত ঢাকা ও গাজীপুর জেলা কেন্দ্রিক সংগঠন পরিচালিত হয়। বর্তমানে সারাদেশের ৬৪ জেলায় সুসংগঠিত কমিটি রয়েছে।

সভা চলাকালে ভারচুয়ালী যুক্ত হন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান। বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন প্রতিনিধি সভার সফলতা কামনা করে তিনি বলেন, অনেক বিত্তশালীরা খাল-বিল, নদী-নালা দখলে নিয়ে সৃষ্ট কাগজে ব্যাংক লোন নিয়ে সিংহভাগ টাকা বিদেশে পাচার করে দিচ্ছে। এ সমস্ত দখলবাজদের হাত থেকে নদ নদী, খাল-বিল রক্ষা করতে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনসহ পরিবেশ সংশ্লিষ্টদের আরো সোচ্চার হতে হবে। এছাড়া সভায় দেশের বিভিন্ন জেলা কমিটির সভাপতি ও সম্পাদকগন বক্তব্য রাখেন।