গোপালগঞ্জে ইডিসিএলের বানিজ্যিক উৎপাদনের উদ্বোধন

গোপালগঞ্জ প্রতিনিধি :

গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগস্ কোম্পানী লিমিটেডের (ইডিসিএল) পেনিসিলিন উৎপাদন ইউনিটের বানিজ্যিক উৎপাদনের উদ্বোধন হয়েছে।

সোমবার বিকেল সাডে ৩ টায় আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভপাতি শেখ ফজলুল করিম সেলিম, এমপি, প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে পেনিসিলিন উৎপাদন ইউনিটের বানিজ্যিক উৎপাদনের উদ্বোধন করেন।

এসেনসিয়াল ড্রাগসের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির (জগলুল) সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ ফজলুল করিম সেলিম বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর গোপালগঞ্জসহ দক্ষিণাঞ্চলে কলকারখানা স্থাপনতো দূরের কথা কোন উন্নয়নই হয়নি।শেখ হাসিনা ক্ষমতার আসার পর গোপালগঞ্জে এই প্রথম কোন আন্তর্জাতিক মানসম্পন্ন শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। গোপালগঞ্জবাসীর জন্য আজকের এ দিনটি অত্যান্ত আনন্দের এবং স্মরনীয় হয়ে থাকবে। জাতির পিতার জম্মশতবার্ষিকীতে তার জম্মস্থান গোপালগঞ্জে এতবড় একটি শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় নিরালসভাবে কাজ করার জন্য ইডিসিএলের প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিরি আরও বলেন, এ প্রতিষ্ঠানের মাধ্যমে গোপালগঞ্জসহ দক্ষিণাঞ্চলের হাজার হাজার বেকারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রতিষ্ঠানটিকে কোয়ালিটি প্রোডাকশনের দিকে গুরুত্ব দিতে হবে। যাতে দেশের চাহিদা মিটিয়ে আন্তর্জাতিক বাজারে ইডিসিএলের প্রস্তুতকৃত ওষুধের মান বজায় থাকে।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক বলেন, জাতির পিতার পবিত্র জম্মস্থান গোপালগঞ্জে ইডিসিএলের আন্তর্র্জাতিক মানের এ কারখানা স্থাপনের মধ্য দিয়ে ওষুধ শিল্পে দেশ এক ধাপ এগিয়ে যাবে।

তিনি বলেন, বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ ও মহামারি করোনা দূর্যোগের কারনে কিছুটা বিলম্ব হলেও অবশেষে গোপালগঞ্জে ইউডিসিএল পেনিসিলিনের বানিজ্যিক উৎপাদন শুরু করতে যাচ্ছে। ঔষুধ প্রশাসন অধিদপ্তরের লাইসেন্স প্রাপ্তির পরে প্রাথমিকভাবে ৪টি ইউনিটের মধ্যে একটি ইউনিটে পেনিসিলিনের বানিজ্যিক উৎপাদন কার্যক্রম শুরু হচ্ছে।এছাড়া বছরের শেষ দিকে আরও তিনটি ইউনিটের কার্যক্রম শুরু হবে।যেখানে পরিবার পরিকল্পনার কন্ট্রাসেভটিকস বিশেষ করে ইনজেকটেবল, ফ্লুয়িড ও আয়রন প্রোডাকশান ইউনিট চালু করা হবে।

এসময় অন্যান্যের মধ্যে গোপালগঞ্জ জেলা আওয়ামীরীগের সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, গোপালগঞ্জ পৌর সভার মেয়র কাজী লিয়াকত আলী লেকু, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ আহমেদ হোসেন মীর্জা, ইডিসিএল গোপালগঞ্জ ইউনিটের প্রজেক্ট ম্যানেজার বিএম ইমাম হাসান,সাইড ইনচার্জ মাফিজুর রহমান শেখসহ ইউডিসিএলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এরআগে ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলি কনফারেন্সিংয়ের মাধ্যমে গোপালগঞ্জে ইডিসিএলের উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন।