Amar Praner Bangladesh

গ্রান্ড ট্রাঙ্ক রোডে ঝুঁকি নিয়েই নওয়াজ শরিফের যাত্রা

জীবনের ঝুঁকি নিয়েই গ্রান্ড ট্রাঙ্ক রোডে ঐতিহাসিক যাত্রা করতে যাচ্ছেন পাকিস্তানের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। স্থানীয় সময় বুধবার সকাল ১০টায় লাহোরের উদ্দেশ্যে রওনা দেয়ার কথা রয়েছে তার।

মঙ্গলবার পাঞ্জাব হাউসে সাংবাদিকদের তিনি বলেন, পরিস্থিতি শান্ত হওয়ার জন্য অপেক্ষা করতে পারব না আমি। নিজ বাড়িতে যাওয়ার সব অধিকার আছে আমার।

সম্প্রতি লাহোরে বোমা বিস্ফোরণের পর নিরাপত্তা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে নওয়াজের ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবাল এবং চৌধুরী নিসার আলী খান এবং তার ঘনিষ্ট মহলের অনেকে এই সফর বাতিল করতে অনুরোধ করেছেন। কিন্তু নওয়াজ তাদের কারও কথাতেই কান দেননি। লাহোর যাওয়ার জন্য তিনি বদ্ধপরিকর।

নওয়াজ শরিফ বলেছেন, সফর বাতিলের অনুরোধ শোনেননি। তবে স্ত্রী বেগম কুলসুম নওয়াজ ও মেয়ে মরিয়ম নওয়াজকে মঙ্গলবারই লাহোরে পাঠিয়ে দিয়েছেন।

পাঞ্জাব হাউস থেকে গ্রান্ড ট্রাঙ্ক রোড ধরে লাহোরে যেতে চার-পাঁচ দিন সময় লেগে যেতে পারে। দীর্ঘ এ পথে নানা ঝুঁকি রয়েছে। তবে একজন প্রধানমন্ত্রী যেমন নিরাপত্তা পায়, এ সফরে নওয়াজও তাই পাচ্ছেন। কিন্তু খোদ স্বরাষ্ট্রমন্ত্রীই তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

নওয়াজ শরিফ দাবি করেন, তিনি দেশে নৈরাজ্য সৃষ্টি করতে চান না। ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ইসলামাবাদে যেমন অবস্থান কর্মসূচি করে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল, তিনি তা করবেন না।