Amar Praner Bangladesh

ঘনিয়ে আসছে দুর্গাপূজা মন্ডপ তৈরীতে ব্যস্ত কারিগররা

 

 

হাসনাত রাব্বু, কুষ্টিয়া জেলা প্রতিনিধি :

 

যতই দিন যাচ্ছে ঘনিয়ে আসছে দেশের সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহৎ ধর্মিয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সেই উপলক্ষে পুজা মন্ডপ তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মন্ডপ কারীগররা।

মন্ডপ তৈরী প্রায় শেষ। এর পর চলবে রঙের কাজ। এবার কুষ্টিয়া জেলয় ২২০ টি পুজার আয়োজন করা হয়েছে তন্মধ্যে ১৮০ টি অধিক গুরুত্ব পূর্ন বলে পুলিশ সুপার মোঃ খাইরুল আলম জানিয়েছেন ।প্রতিটি মন্দির সিসি ক্যামেরায় অথবা সেচ্ছাসেবীর মাধ্যমে নিরাপত্তা করতে নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান ।

এ বছর ফরিদপুরের সদরপুর উপজেলায় ৪৩ টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। সনাতন ধর্মালম্বীরা যাতে করে শান্তি প্রিয় ভাবে তাদের ধর্মিয় উৎসব পালন প্রতিটি পুজা মন্ডপে আইন শৃঙ্খলা রক্ষার্থে নিয়োজিত থাকবে পুলিশ র‍্যাব ও আনছার বাহীনি। আগামি ১৫ আশ্বিন বাংলা এবং ইংরেজি ৩০ সেপ্টেম্বর ২০২২ তারীখ থেকে শুরু হবে শারদীয় উৎসব দুর্গাপূজার ।

চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ঠিক কবে থেকে শুরু হয়েছে দুর্গাপূজার তার সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। তবে পুরান মতে একসময় ওশুর বংশের কাছে সনাতন ধর্মালম্বীরা চরম ভাবে নির্যাতিত, নিপীরিত হয়ে দেবীর কাছে ওশুরের নির্যাতন থেকে পরিত্রান পেতে প্রার্থনা করলে সেই প্রার্থনা শুনে মা দেবী দুর্গারুপে আবির্ভূত হয়ে ওশুর বংশকে চিরতরে ধ্বংস করে শান্তি প্রতিষ্ঠা করে ছিলেন।

আর সেই থেকে শুরু হয় দুর্গাপূজার। আগামী ৩০ সেপ্টেম্বর শুরু হবে আনুষ্ঠানিকতা। ৫ অক্টোবর মন্ডপ বিষর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে শারদীয় উৎসব দুর্গাপূজার।