Amar Praner Bangladesh

চার রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রোববার (১৭ জুলাই) থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে পর্যায়ক্রমে এই সংলাপ অনুষ্ঠিত হবে।

প্রথম দিন ৪ ধাপে আলাদাভাবে চারটি দলের সঙ্গে সংলাপের বসবে ইসি। চারটি দল হলো- জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।

তবে প্রথম দিনের সংলাপে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) অংশগ্রহণ করছে না বলে জানা গেছে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, আজ ১৭ জুলাই থেকে শুরু হয়ে ইসির সংলাপ চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। তবে এই সংলাপে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে শেষ পর্যন্ত কতটি দল অংশ গ্রহণ করে তা নিয়ে সংশয়ে রয়েছে ইসি। ফলে ইভিএম ব্যবহার সংক্রান্ত বিষয়ে ইসির সংলাপের বিএনপিসহ ১১টি রাজনৈতিক দল অংশ গ্রহণ করেনি। এবার বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিবে না বলে জানা গেছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ১৭ জুলাই থেকে শুরু হচ্ছে। প্রথম দিন চারটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হলে বাংলাদেশ মুসলিম লীগ সংলাপে অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেননি। তবে বাকি তিনটি দল সংলাপে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।’

তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে কমিশনের সংলাপে মুক্ত আলোচনা হবে। ইসির পক্ষে থেকে সংলাপে কোন এজেন্ডা রাখা হচ্ছে না বরং সংলাপে কমিশন রাজনৈতিক দলগুলোর মতামত শুনবে। সংলাপে প্রতিটি দল থেকে সংলাপে সর্বোচ্চ ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন।’

ইসি সূত্র জানায়, ১৭ থেকে ৩১ জুলাই পর্যন্ত নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দিন ১৭ জুলাই সকাল সাড়ে দশটায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে ইসির সংলাপ শুরু হবে। শেষ দিন ৩১ জুলাই বিকেল তিনটায় বাংলাদেশ আওয়ামী লীগ এর সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে সংলাপ শেষ হবে।

ইসি সূত্র জানায়, ইসির সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং অন্যতম বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এই তিনটি রাজনৈতিক দলের সঙ্গে দুই ঘণ্টা করে সংলাপ করবে কমিশন। অনগুলোর রাজনৈতিক দলগুলোর সঙ্গে একঘণ্টা করে সংলাপ করবে ইসি।

ইসি সূত্র জানায়, আজ ১৭ জুলাই (রোববার) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বিকেল আড়াইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস ও বিকেল ৪টা হতে ৫টা বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) সঙ্গে বৈঠক করবে ইসি।